ক্রিকেটের সব্যসাচী : এক হাতে ব্যাটিং – অন্য হাতে বোলিং

ক্রিকেট খেলায় প্রধান দুইটি কাজের একটি হলো ব্যাটিং, অন্যটি হলো বোলিং। সাধারনত যে হাতে ব্যাটিং, সে হাতেই বোলিং করে থাকে ক্রিকেটাররা। বেশিরভাগই ডানহাতি ক্রিকেটার, বামিহাতির সংখ্যা তুলনামূলক কম। তবে কেউকেউ এমন আছে যারা এক হাতে ব্যাটিং করলেও বোলিং করে অন্য হাতে, এদেরকেই ক্রিকেটের সব্যসাচী বলা হয়।

এরকম সব্যসাচীদেরকে নিয়েই আজকের ফিচার :-

★বামহাতে বোলিং+ ডানহাতে ব্যাটিং করে যারা –

১/ ওয়াহাব রিয়াজ (পাকিস্তান) : বামহাতে গতিময় পেস বোলিং করলেও ডানহাতে বেশ ভালোই ব্যাটিং করতে পারে এই পাক পেস অলরাউন্ডার।

২/ লিয়াম ডসন (ইংল্যান্ড) : বামহাতে অর্থোডক্স স্পিন বোলিং করলেও ডানহাতে বেশ ভালোই ব্যাটিং করতে পারে এই ইংলিশ অলরাউন্ডার।

৩/ তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা) : ব্যতিক্রমী বামহাতে লেগ স্পিন করলেও ডানহাতে মোটামুটি ভালই ব্যাট করতে পারে এই প্রোটিয়া চায়নাম্যান বোলার।

৪/ইসুরু উদানা (শ্রীলঙ্কা) – বামহাতে পেস বোলিং করললেও ডানহাতে যথেষ্ট আক্রমণাত্মক ব্যাটিং করতে পারে এই লঙ্কান পেস অলরাউন্ডার।

৫/শেল্ডন কটরেল (উইন্ডিজ):- মূলত পেসার। বামহাতে গতিময় বাউন্সি বল করলেও ব্যাট করেন ডানহাতে, তবে ব্যাটিং তেমন পারেন না এই ক্যারিবিয়ান।

৬/ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) – মূলত পেসার, দলের স্ট্রাইক বোলার। বামহাতে দুর্দান্ত পেস বোলিং করলেও ব্যাটিং করেন ডানহাতে।

৭/জেহেন বেহরেনডরফ (অস্ট্রেলিয়া) – মূলত পেসার। বামহাতে বোলিং করলেও ব্যাটিং করেন ডানহাতে।

★ডানহাতে ব্যাটিং + বামহাতে বোলিং করে যারা –

১/এরন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) – মূলত ওপেনার। ডানহাতে দুর্দান্ত ব্যাটিং করলেও বামহাতেও বেশ ভালোই স্পিন বোলিং করতে পারেন অজি অধিনায়ক।

২/ফাবিয়েন এলেন (উইন্ডিজ) – ডানহাতে আক্রমণাত্মক ব্যাটিং করলেও বামহাতে স্পিন বোলিং করেন এই ক্যারিবিয়ান অলরাউন্ডার।

★বামহাতে ব্যাটিং + ডানহাতে বোলিং করে যারা –

১/থিসারা পেরেরা (শ্রীলঙ্কা) – বামহাতে যেমন দুর্দান্ত ব্যাটিংয়ের মতো ডানহাতে দুর্দান্ত বোলিং করেন এই লঙ্কান অলরাউন্ডার।

২/জিভান মেন্ডিস (শ্রীলঙ্কা) – বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে লেগ ব্রেক স্পিন বোলিং করেন এই লঙ্কান অলরাউন্ডার

৩/দিমুথ করুনারাত্নে (শ্রীলঙ্কা) – মূলত ওপেনার। বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে মিডিয়াম পেস বোলিং করতে পারেন লঙ্কান অধিনায়ক।

৪/লাহিরু থিরিমান্নে (শ্রীলঙ্কা) – মূলত টপ অর্ডার ব্যাটসম্যান, বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে মিডিয়াম পেস বোলিং করতে পারেন এই লঙ্কান।

৫/কলিন মুনরো (নিউজিল্যান্ড) – বামহাতে আক্রমণাত্মক ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে ভালোই হাত ঘুরাতে পারেন এই কিউই টপ অর্ডার ব্যাটসম্যান।

৬/ জিমি নিশাম (নিউজিল্যান্ড) – বামহাতে আক্রমণাত্মক ব্যাটিংয়ে পাশাপাশি ডানহাতে কার্যকরী মিডিয়াম ফাস্ট বোলিং করে থাকেন।

৭/বেন স্টোক্স (ইংল্যান্ড) – বামহাতে ব্যাটিং + ডানহাতে বোলিং করেন এই ইংলিশ অলরাউন্ডার।

৮/মঈন আলী (ইংল্যান্ড) – বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে অফ স্পিন বোলিং করেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ইংলিশ অলরাউন্ডার।

৯/জিন পল ডুমিনি (দক্ষিণ আফ্রিকা) – বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে কার্যকরী অফ ব্রেক স্পিন বোলিং করেন এই প্রোটিয়া ব্যাটিং অলরাউন্ডার।

১০/সৌম্য সরকার (বাংলাদেশ) – বামহাতে আক্রমণাত্মক ব্যাটিং করলেও মাঝেমধ্যে ডানহাতে মিডিয়াম পেস বোলিং করেন এই বাংলাদেশী টপ অর্ডার ব্যাটসম্যান।

১১/শিখর ধাওয়ান (ভারত) – মূলত ওপেনার। বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে অফব্রেক স্পিন করতে পারেন এই ভারতীয়।

১২/ডেভিড ওয়ারনার (অস্ট্রেলিয়া) – মূলত ওপেনার । বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে লেগ স্পিন করতে পারেন এই অজি ডাইনামাইট।

১৩/উসমান খাজা (অস্ট্রেলিয়া) – মূলত টপ অর্ডার ব্যাটসম্যান, বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে অফ স্পিন করতে পারেন পাকিস্তানি বংশোদ্ভূত এই অজি ক্রিকেটার।

১৪/ড্যারেন ব্রাভো (উইন্ডিজ) – মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান। বামহাতে ব্যাটিং করলেও ডানহাতে ফাস্ট মিডিয়াম বোলিং করতে পারেন জীবন্ত ব্যাটিং কিংবদন্তী ব্রায়ান লারার এই ভাগিনা।

১৫/ ক্রিস গেইল (উইন্ডিজ) – মূলত ওপেনার। বামহাতে ঝড়ো ব্যাটিং করলেও ডানহাতে বেশ ভালোই অফ স্পিন করতে পারেন স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ খ্যাত এই ক্যারিবিয়ান ।

১৬/ হাশমতুল্লাহ শহিদি (আফগানিস্তান) – মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান। বামহাতে ধীরেসুস্থে ব্যাটিং করলেও ডানহাতে অফ ব্রেক বোলিং করতে পারেন এই আফগানী।

১৭/ নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান) – লোয়ার মিডল অর্ডারে বামহাতে আক্রমণাত্মক ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে ভালই অফ ব্রেক করতে পারেন এই আফগানী।

★ডানহাতে বোলিং + বামহাতে ব্যাটিং করে যারা –

১/ওশানে থমাস (ক্যারিবিয়ান) – ডানহাতে পেস বোলিং করলেও বামহাতে ব্যাটিং করেন এই ক্যারিবিয়ান গতিদানব।

২/কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) – মূলত পেসার। দলের মূল বোলার। ডানহাতে দুর্দান্ত বোলিং করলেও ব্যাট করেন বামহাতে।

৩/আন্দিলে ফেহলুকাওয়ে (দক্ষিণ আফ্রিকা) – ডানহাতে কার্যকরী মিডিয়াম ফাস্ট বোলিংয়ের পাশাপাশি বামহাতে বেশ ভালোই ব্যাট করতে পারে এই প্রোটিয়া পেস বোলিং অলরাউন্ডার।

৪/মোহাম্মদ সাইফুদ্দিন (বাংলাদেশ) – ডানহাতে মিডিয়াম ফাস্ট বোলিংয়ের সাথে বামহাতে বেশ ভালোই ব্যাট করতে পারেন এই টাইগার পেস বোলিং অলরাউন্ডার।

এছাড়া আরো সব্যসাচী ক্রিকেটার রয়েছে, তবে ২০১৯ বিশ্বকাপ স্কোয়াডে বিভিন্ন দলে যারা রয়েছে কেবল তাদেরকে নিয়েই করা হয়েছে এই ফিচার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here