একনজরে ওয়ানডে পরিসংখ্যানে বাংলাদেশ বনাম উইন্ডিজ

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আজ উইন্ডিজদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বেশ কয়েকবার ফাইনালে গিয়ে হারলেও পঞ্চপান্ডবে ভরসা রেখে প্রথমবারের মতো কোন বড় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে টাইগাররা। মাঠের লড়াইয়ের আগে একনজরে দেখে নেওয়া যাক পরিসংখ্যান কি বলছে…

এ পর্যন্ত উইন্ডিজদের বিপক্ষে ৩৫ টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। যার মধ্যে ২০টি জয় উইন্ডিজের, বিপরীতে বাংলাদেশের জয় ১৩ ম্যাচে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। তবে সব শেষ ৬ ম্যাচের মোকাবেলায় ৫ টিতেই জিতেছে টাইগাররা।

এবার আসা যাক, ব্যক্তিগত নৈপুণ্যে। যেখানে একক আধিপত্য নেই কোন দলেরই। তবে ব্যাটিংয়ে এগিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা। ২৪ ম্যাচে দুই সেঞ্চুরিসহ ৮৬৭ রান করে তালিকায় সবার ওপরে তামিম ইকবাল। সমান ম্যাচ খেলে ৮৪৩ রান করে পরের জায়গায় মুশফিকুর রহিম। আর ৬৬১ রান করে তিনে আছেন হার্ডহিটার ক্রিস গেইল।

ব্যাটিংয়ের মতো বোলিংয়েও আধিপত্য রয়েছে টাইগার বোলারদের। ১৭ ম্যাচে ৩০ উইকেট নিয়ে শীর্ষে বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মোর্তজা। এক ম্যাচ বেশি খেলে ক্যারিবীয় পেসার কেমার রোচের ঝুলিতে সমান ৩০ উইকেট। আর ১৯ উইকেট নিয়ে পরের অবস্থানে টাইগার স্পিনার আবদুর রাজ্জাক।

উইন্ডিজের বিপক্ষে অধিনায়ক মাশরাফির জয়ের পাল্লাটা ভারী বেশী। ৮ ম্যাচে ৬ জয়ের স্বাদ পেয়েছেন ম্যাশ। এই ফরম্যাটে ক্যারিবীয়দের বিপক্ষে এক ইনিংসে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ স্কোর ৩০১ আর সর্বনিম্ন ৫৮। আর টাইগারদের বিপক্ষে উইন্ডিজের সর্বোচ্চ দলীয় স্কোর ৩৩৮ আর সর্বনিম্ন ৬১।