ফাইনালকে আর দশটা ম্যাচের মতই দেখছি : মাশরাফি

বাংলাদেশের সামনে আরো একটি ফাইনাল। এই নিয়ে সপ্তমবারের মত কোন টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশ। তবে এখনো পর্যন্ত জয়ের দেখা পাওয়া হয়নি টাইগারদের। তবে এবারের প্রেক্ষাপটটা একটু ভিন্ন কারণ এই প্রথম কোন ফাইনালে ফেভারিট হিসেবে যাচ্ছে বাংলাদেশ

কিন্তু ম্যাচটা যেহেতু ফাইনাল তাই মানসিক বাধা একটু আছেই। আর বাংলাদেশের কাছে সেটা একটু বেশি। তাই মানসিক চাপ দূর করতে ফাইনালকে অন্য দশটি ম্যাচের মতই দেখা ভালো। এমনটাই জানিয়েছেন দলের অধিনায়ক মাশরাফিও।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, “গত এশিয়া কাপে সাকিব-তামিম ছিল না, তবুও মনে হচ্ছিল, ম্যাচটা অনেক কাছাকাছি গিয়েছিলাম। এমন আরও একটা এশিয়া কাপের ফাইনালের খুব কাছে গিয়েছিলাম। কয়েকটা ফাইনাল খুব কাছে গিয়ে হেরে যাওয়ায় মনে হয়েছে মানসিকভাবে আমাদের একটা বাধা আছে, ফাইনালে যেটা প্রভাবিত করে।”

ম্যাচের আগেরদিন টিম মিটিংয়ে তাই ম্যাচটিকে ফাইনাল হিসেবে নেননি বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ‘ফাইনাল’ সত্তাকে যতটুকু সম্ভব এড়িয়ে যাওয়ার চেষ্টাই ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটারের।

মাশরাফি বলেন, “মিটিংয়ে আজ ফাইনাল নিয়ে আলোচনা করিনি। অন্য ম্যাচগুলো যেভাবে খেলি, যেভাবে মিটিং করি, ওভাবেই করছি। ছেলেদের মধ্যে এই ভাবনাটা যেন না আসে যে ফাইনাল খেলছি, যতটুকু এড়িয়ে চলা যায়, সে চেষ্টা করছি।”

ম্যাচের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে মাশরাফি বলেন, “আলাদা করে ভাবনা নেই। এ সিরিজে তিনটা ম্যাচ যেভাবে খেলেছি, ওভাবেই খেলতে চাই। মনে হয় না বেশি পরিকল্পনা করে অতিরিক্ত চাপ নেওয়ার দরকার আছে। একটা দলের সঙ্গে টানা দুই ম্যাচ জেতার পর সবাই যেটা ভাবে, তিন নম্বর ম্যাচও একই রকম হবে। সে রকম অনেক সময় হয় না।”