পরিক্ষায় শুধু পাশই নয় বরং গোল্ডেন ‘এ+’ পেলেন রাহি-লিটন

ত্রিদেশীয় সিরিজে আজকের আয়ারল্যান্ডের বিপক্ষের ম্যাচের আগে উইন্ডিজের বিপক্ষে দুইটি ম্যাচেই সহজ জয় পেয়ে শীর্ষস্থান ধরে রেখে ফাইনাল নিশ্চিত করে রেখেছিলো বাংলাদেশ৷ তাই আজকের ম্যাচটি ছিলো নিছকই নিয়ম রক্ষার ম্যাচ। বিশ্বকাপের আগে যে ম্যাচে ইচ্ছামতো স্কোয়াডের অন্যান্যদের পরিক্ষা সুযোগ ছিলো। এই সুযোগ লুফে নিয়ে একাদশে চারটি পরিবর্তন এনে মাঠে নেমেছিলো বাংলাদেশ। যার সুবাদে দলে জায়গা পান লিটন দাশ৷ আবার, গত ম্যাচে চমক না দেখাতে পারা আবু জায়েদ রাহিকে দেওয়া হয়েছিলো আরেকটি সুযোগ।

বিশ্বকাপের আগে তাই এই ম্যাচটি লিটন আর রাহির জন্য রীতিমতো পরিক্ষা ছিলো৷ কারণ, একে তো কোনো ওয়ানডে না খেলেই সবাইকে চমকে দিয়ে রাহি বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন, তার ওপর অভিষেক ম্যাচে নিজের সামর্থ্য দেখাতে পারেননি৷ আবার, এই সিরিজের আগে গত নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচে মাত্র ৩ রান করেছিলেন লিটন।

আর এই পরিক্ষায় রীতিমতো এ+ পেয়েছেন লিটন এবং রাহি। রাহিকে যে কারণে বিশ্বকাপের দলে আনা – সেই সুয়িং বলের দেখা মিললো আজ। নয় ওভার বোলিং করে ৫৮ রানের খরচায় আজ তুলে নিয়েছেন ৫ টি উইকেট৷ লিটনও খেলেছেন রাজকীয় কায়দায়৷ ৬৭ বলে ৯ চার ও ১ ছক্কায় খেলেছেন ৭৬ রানের দুর্দান্ত ইনিংস। এদিকে রাহি এবং লিটন – দুইজনই নিজেদের অবস্থান থেকে দলের সেরা পারফর্ম্যান্স করেছেন৷ রাহি নিয়েছেন সর্বোচ্চ উইকেট আর লিটন নিয়েছেন সর্বোচ্চ রান। আবার, দুর্দান্ত খেলে নির্বাচকদের মধুর সমস্যাতেও ফেলে দিয়েছেন তাঁরা। কাকে রেখে কাকে তুলবেন? এমন প্রশ্নও এখন নির্বাচকদের মনে উঁকি দিতে পারে। তবে সামগ্রিকভাবে বিশ্বকাপের আগে সবার দারুণ ফর্মে থাকাটা কিন্তু দলের জন্যই ভালো খবর।