মেসিহীন বার্সেলোনা যেন আর্জেন্টিনার নতুন সংস্করণ

আর্জেন্টিনার যেমন মেসি ছাড়া গতি নেই, সাম্প্রতিক সময়ে বার্সেলোনারও ঠিক একই অবস্থা। মেসি থাকলে জিতবে, কোন কারনে যদি মাঠে না থাকে তাহলেই হার নিয়ে শেষ করতে হবে ম্যাচ।

মেসিকে ছাড়া বার্সেলোনা যেন আর্জেন্টিনার প্রতিচ্ছবি।

গতকাল হুয়েস্কার বিপক্ষে ম্যাচের ফলাফল এই প্রশ্ন আবারও নতুন করে আলোচনায় নিয়ে আসলো। প্রথম লেগে যেই দলকে গুনে গুনে দুই হলি গোল দিয়েছিলো মেসিরা, তাদের বিপক্ষেই গোলশূন্য ড্র।

ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে চোট পাওয়ায় দলের বাইরে ছিলেন মেসি। গুরুতর ইনজুরি স্বত্বেও প্রায় এক ঘন্টা পুরোদমে দাপিয়ে বেড়িয়েছেন ওল্ড ট্র্যাফোর্ডে। হয়তো ভয় ছিলো তার মনে মাঠ থেকে উঠে গেল কি জানি অবস্থা হয় তার দলের!

এই মৌসুমে ৯ ম্যাচে মাঠের বাইরে ছিলেন লিওনেল মেসি। ৫ ম্যাচেই জয় পায়নি বার্সেলোনা। এর মধ্যে লেভেন্তের মতো দলের কাছেও হারতে হয়েছে। অন্যদিকে মেসি খেলেছেন এমন মাত্র ২ ম্যাচে হেরেছে দল। এই মৌসুমে লিগে ৩৬ পয়েন্ট বার্সেলোনা পেয়েছে শুধু লিওনেল মেসির গোলে। মানে, মেসির গোল নিশ্চিত করেছে জয় বা ড্র। এই পয়েন্ট বাদ দিলে এখন লিগের সেরা ১০-এ জায়গাই হতো না বার্সার। মৌসুমে মেসির মোট গোল ৪৩, সবচেয়ে কাছে থাকা লুইস সুয়ারেজের গোল প্রায় অর্ধেক (২৩)। মৌসুমে বার্সার পঞ্চম সর্বোচ্চ গোলদাতা একজন সেন্টার ডিফেন্ডার, আর তিন গোল হলে যিনি ধরে ফেলবেন বার্সার রেকর্ড সাইনিং ফিলিপে কুতিনহোকে (১০)।

সব দায়িত্ব এসে পড়েছে লিওনেল মেসির কাঁধে। এই মৌসুমে ৪১ ম্যাচ খেলেছেন। সরসারি অবদান রেখেছেন ৬৪ গোলে। ৪৩ গোল, ২১ অ্যাসিস্ট।

তিনি ভালো খেললে দল জিতবে না খেললে হারবে, এটাই যেন মেসির ভাগ্যে লিখে দিয়েছেন ফুটবল ঈশ্বর।