ইতিহাসের এই দিন ‘প্রথম বাংলাদেশি হিসাবে সেঞ্চুরি হাঁকান মেহেরাব হোসেন অপি’

photo: BCB

১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে বাংলাদেশ। এরপর অতিবাহিত হয় ১৩ বছর। আজ থেকে ঠিক ২০ বছর আগে ঘুচে এক অতৃপ্তি। ইতিহাসের এ দিনে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি হাঁকান মেহরাব হোসেন অপি।

১৯৯৯ সালের ২৫ মার্চ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতক হাঁকান তিনি। ওই বছর ইংল্যান্ড বিশ্বকাপের আগে কেনিয়া ও জিম্বাবুয়েকে নিয়ে মেরিল ইন্টারন্যাশনাল ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে বিসিবি। সেই টুর্নামেন্টে সব ম্যাচে হারে লাল সবুজ জার্সিধারীরা। হারলেও শেষ ম্যাচে ইতিহাস গড়েন অপি।

ওদিন টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ১৭০ রান তোলেন দুই ওপেনার মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেন বিদ্যুৎ। এটি এখন পর্যন্ত দেশের হয়ে প্রথম উইকেটের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড।

বিদ্যুৎ ৬৮ রান করে সাজঘরে ফিরলেও ইতিহাসের পথে এগিয়ে যান অপি। শেষ পর্যন্ত প্রথম টাইগার সেঞ্চুরিয়ান হওয়ার গৌরব অর্জন করেন তিনি। প্রায় ৩ ঘণ্টা ও ৪০ ওভারের বেশি উইকেটে থেকে ১১৬ বলে ১০১ রান করেন এ ওপেনার। ৯ চারের সঙ্গে ২ ছক্কার মারে সাজান ইনিংসটি। বাংলাদেশের হয়ে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড এটিই। সব ফরম্যাট মিলিয়েও সেটি প্রথম তিন অংক ছোঁয়া ইনিংস।