শুভ জন্মদিন দেশসেরা উইকেটরক্ষক খালেদ মাসুদ পাইলট

১৯৭৬ সালের আজকের দিনে রাজশাহীতে জন্মগ্রহন করেন একসময়ের তারকা ক্রিকেটারের খালেদ মাসুদ । তিনি মূলত ডানহাতি ব্যাটসম্যান ও উইকেটরক্ষক। বাংলাদেশের সেরা উইকেটরক্ষক হিসেবে তার প্রচুর সুনাম রয়েছে।

ছোট বেলা থেকেই ক্রিকেটের প্রতি ছিলো অনেক টান। তাই তো ছোটবেলা থেকেই ব্যাট আর কিপিং গ্লাভস হাতে মাঠে পরিশ্রম করে গেছেন। তার খেলায় অনেকে মুগ্ধ হয়েছিলেন।

এর ফলে খুব তাড়াতাড়ি জায়গা হয় বাংলাদেশ জাতীয় দলে। ১০ নভেম্বর ২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক এবং ৫ এপ্রিল ১৯৯৫ ভারতের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক অভিষেক হয়।

পাইলট বাংলাদেশের হয়ে নভেম্বর ২০০১ থেকে জুন ২০০৩ পর্যন্ত অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।

ক্রিকেট মাঠে তার পারফরমেন্সঃ-

টেস্টঃ-৪৪ ম্যাচে ৮৪ ইনিংসে ১৯.০৪ গড়ে সর্ব্বোচ্চ ১০৪ রানে মোট ১৪০৯ রান করেন। এবং কিপিং গ্লাভস হাতে ৭৮ টি ক্যাচ এবং ৯ টি স্টাম্পিং করেন।

ওয়ানডেঃ-১২৬ ম্যাচে ১১০ ইনিংসে ব্যাট হাতে ২১.৯০ গড়ে সর্ব্বোচ্চ ৭১ রানে মোট ১৮১৮ রান করেন। এবং কিপিং গ্লাভস হাতে ৯১ টি ক্যাচ এবং ৩৫ টি স্টাম্পিং করেন।

ফাস্ট ক্লাসঃ-১১৪ ম্যাচে ১৯৪ ইনিংসে ব্যাট হাতে ২৪.৯৯ গড়ে সর্ব্বোচ্চ ২০১ রানে ৪৩৭৪ রান করেন। এবং কিপিং গ্লাভস হাতে ১৮৪ ক্যাচের পাশাপাশি ২০ টি স্টাম্পিং করেন।

লিস্ট এঃ-১৯৮ ম্যাচে ২০.১৩ গড়ে সর্ব্বোচ্চ ৭১ রানে মোট ২৬৮৪ রানের পাশাপাশি কিপিং গ্লাভস হাতে ১৫২ টি ক্যাচ এবং ৫০ টি স্টাম্পিং করেন।

২০০৭ সালের ২৮ শে জুন শ্রীলংকার বিপক্ষে শেষ টেস্ট এবং ২০০৬ সালের ৫ই ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচ খেলেন।

ক্রিকেট খেলা থেকে অবসর নিলেও বর্তমানে বাংলাদেশ টিম ম্যানেজারের দায়িত্বে আছেন।

আজ ৪৩ বছরে পা দিলেন এই দেশসেরা কিপার। শুভ জন্মদিন খালেদ মাসুদ পাইলট।