রাশিয়া বিশ্বকাপের একটি ফুটবলও আসছে না বাংলাদেশে !

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ থেকে ৭ হাজার ব্রাজুকা ফুটবল পেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার সেই প্রাপ্তি মিলছে না। রাশিয়া বিশ্বকাপের একটি টেলস্টার ফুটবলও আসছে না বাংলাদেশে। যে প্রকল্পের আওতায় ফিফা তার সদস্য দেশগুলোকে বল সরবরাহ করতো এবার সেই প্রকল্প বন্ধ হয়ে গেছে।

এ কারণেই বাংলাদেশকে ২০১৮ বিশ্বকাপের কোনো বল দিতে পারছে না ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। বল পাওয়া যাবে কিনা সেই খোঁজ নিতে গিয়েই হতাশ হয়েছে বাফুফে।

এ ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সংবাদমাধ্যমকে বলেন,

‘বিশ্বকাপ থেকে এবার কোনো বল পাওয়া যায়নি। শুধু বাংলাদেশই নয় কোনো দেশেই এবার বল যায়নি। জানা গেছে, ফিফা যে প্রকল্পের অধীনে বল সরবরাহ করতো সেটি এবার কোনো কারণে বন্ধ হয়ে গেছে।’

ফিফার সৌজন্যে বিশ্বকাপের বেশকিছু বল আসে বাংলাদেশে। সেই সুবাদে বাংলাদেশের ফুটবলারদের এই বল দিয়ে খেলার সৌভাগ্য হয়। কিন্তু এবার সেই সুযোগ থেকে বঞ্চিত থাকতে হচ্ছে। বাংলাদেশকে কোনো বল দিতে পারছে না ফিফা। গত আসরের অফিসিয়াল বলের নাম ছিল ব্রাজুকা। রাশিয়া বিশ্বকাপের বলের নাম টেলস্টার। এবারের আসরে একই নকশার দুইটি ভিন্ন রঙের বল দেখা যায়। গ্রুপ পর্ব হয়েছে কালো রঙ্গের টেলস্টার ১৮ দিয়ে। নকআউট পর্বে ছিল লাল রঙের টেলস্টার মেচতা।