বিপিএলে আম্পারিংয়ে এত ভুল!

বিপিএলের এইবারের আসরের প্রায় অর্ধেকের বেশি ম্যাচচ শেষ। এর মাঝে বেশ কিছু রোমাঞ্চকর ম্যাচ দেখেছে। সেসব রোমাঞ্চকর ম্যাচের বাইরে এবার বেশি কিছু ঘটনা ঘটেছে বিতর্কিত। এরমধ্যে শুভাশিষ রায়ের সাথে মাশরাফির তর্ক, শুভাশিষের লিটনকে গালী দেওয়া, কিংবা এলবির আবেদন করতে গিয়ে আম্পায়ারের দিকে আক্রমনাত্মক ভঙ্গি সাকিবের। তবে খেলোয়াররা মাঠে অসদাচরন করলেও কম যায়নি আম্পায়াররাও। তবে সেটা অসদাচরন নয়, ভুল সিদ্ধান্ত।

আর ভুলে ভরা আম্পায়ারিংয়ের জন্য বেশ সালোচিত হচ্ছে তারা। নিশ্চিত আউট না দেওয়া কিংবা অহেতুক আউট দেওয়ার প্রবনতা লক্ষ্য করা গেছে এবারের আম্পায়ারদের মধ্যে।

তবে মানুষ মাত্রই ভুল। এই যুক্তিকে সামনে এনে আমরা বলতেই পারি তারা হয়তো দেখতে ভুল করেছিল। তাই এলবি কিংবা উইকেটের পেছনে ক্যাচের কিছু বিতর্কিত সিদ্ধান্ত এসেছে। কিন্তু গতকাল তো আগের সবকিছুকে ছাপিয়ে গেছে।

কামরুল ইসলাম রাব্বিকে আম্পায়ার বল করালেন সাতটি। আবেদন করেও কোন লাভ হলনা রাব্বির। সাতটি বলই তাকে করতে হল। এরকম ক্লোজ ম্যাচে একটি বলই অনেক কিছু। রাব্বির করা অতিরিক্ত সেই বলে বোপারা এক রান নিতে পেরেছিল। আপাত দৃষ্টিতে সেই রানটি বড় কিছু না হলেও একটি বল ছিল অনেক গুরুত্বপূর্ন।

আর এরপর থেকেই আবারো বিতর্ক শুর হল আম্পায়ারিং নিয়ে।