আউট হওয়া ব্যাটসম্যানকে ফিরিয়ে এনে মহত্বের পরিচয় দিলেন তামিম

আম্পায়ার আউট দেননি, তবু ক্রিজ ছেড়ে বেরিয়ে গেছেন অ্যাডাম গিলক্রিস্ট। ‘ভদ্রলোকের খেলা’ হিসেবে পরিচিত ২২ গজের ক্রিকেটে সত্যিকারের ভদ্রতা দেখিয়ে স্বেচ্ছায় মাঠ ছেড়ে যাওয়া গিলক্রিস্টের মতো আরও অনেক উদাহরণ আছে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার আরেকটি উদাহরণ তৈরি করলেন তামিম ইকবাল। ঢাকা ডায়নামাইটসের ব্যাটসম্যান কেভন কুপার রান আউট হলেও তাকে খেলা চালিয়ে যাওয়ার ‘অনুমতি’ দিয়ে নিজের উদারতা দেখালেন বাংলাদেশি ওপেনার।

১৮তম ওভারের খেলা চলছিল তখন। ব্যাটিংয়ে থাকা ঢাকা ব্রাভোর করা ওই ওভারের প্রথম বলেই হারায় কিয়েরন পোলার্ডের উইকেটটি। পরের বলেই রান আউট কুপার। রান নিতে গিয়ে ব্রাভোর সঙ্গে ধাক্কা খায় এই ব্যাটসম্যান, যাতে মাটিতে পড়ে যান ব্রাভো। গলায় আঘাত পাওয়া কুপার দাঁড়িয়ে থাকলেও দৌড়ালেন না আর, কারণ ততক্ষণে বুঝে গেছেন রান আউট থেকে আর বাঁচতে পারবেন না তিনি।

এখানেই তামিম দেখালেন তার উদারতা। ক্রিজের মাঝে পড়ে থাকা সতীর্থ ব্রাভোর দিকে না গিয়ে তিনি ছুটলেন কুপারের দিকে। প্রথম দফায় তার সঙ্গে ওই মুহূর্তটা নিয়েই হয়তো কথা বলেছিলেন তামিম। যদিও কুপার হাঁটা দেন প্যাভিলিয়নের দিকে। পরে ক্যারিবিয়ান এই ব্যাটসম্যানকে ঠিকই মাঠে ফিরিয়ে আনেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের এক টেস্ট ম্যাচে ইয়ান বেল আউট হলেও তাকে আবার মাঠে ফিরিয়ে এনেছিলেন মহেন্দ্র সিং ধোনি। যদিও সেখানে ইংল্যান্ড অভিযোগ তুলেছিল বেলের আউট নিয়ে। বুধবার বিপিএলের ম্যাচে ঢাকার কাছ থেকে কোনও অভিযোগ আসার আগেই তামিম দেখালেন তার উদারতা। যাতে ‘ভদ্রলোকের খেলা’কে দিলেন প্রাপ্য সম্মান, আর ব্যক্তি তামিমকে নিয়ে গেলেন আরও উঁচুতে।