পেসারদের মধ্যে যে দিক দিয়ে সেরা বোলার মাশরাফি

টি-টুয়েন্টি থেকে অবসর নিলেও বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বেশ দাপটের সাথেই বল করছেন টাইগারদের ওয়ানডে দলের নেতা মাশরাফি বিন মর্তুজা। এবারের বিপিএলে এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে নিয়মিত উইকেট শিকারের পাশাপাশি মিতব্যয়ী বোলিং করেও দলের জয়ে ভূমিকা রাখেন রংপুর অধিনায়ক।

তবে মাত্র আট ম্যাচেই ৭২ টি ডট বল করে মাশরাফি এবার আলোচনায় আসেন। প্রায় প্রতি ম্যাচেই কোঠা নির্দিষ্ট ওভারই সম্পন্ন করেন রংপুর অধিনায়ক। ৮ ম্যাচেই তিনি করেন ৩১ ওভার। আর তাতেই তার ৭২ টি বলেই ব্যাটসম্যানরা কোন রান সংগ্রহ করতে পারেনি।

তবে এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৮৭ টি ডট বল দিয়ে সবার উপরে আছেন আফগান রশিদ খান। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ৭ ম্যাচে ২৮ ওভার বল করে ৮৭ টি বলে ব্যাটসম্যানদের রান নেওয়া থেকে বিরত রাখেন তিনি।

এদিকে ঢাকার সুনীল নারাইনও কোন অংশে কম যায়না। ৭ ম্যাচে ২৭.১ ওভার বল করেই ৭৮ বার ব্যাটসম্যানদের জায়গা পরিবর্তন করতে দেয়নি এই ওয়েস্ট ইন্ডিয়ান তারকা স্পিনার।

তবে ডট বলের মতই ইকোনমি রেটেও রশিদ খান দুইজনকেই পিছনে রেখেছেন। ওভার প্রতি ৪.৪৬ রেটে রান দিয়েছে এই আফগান। সুনীল নারাইন ওভার প্রতি রান দিয়েছে ৫.৬৩ হারে।  আর মাশরাফি ওভার প্রতি ৬.৪১ রান খরচ করেছে।

যা সেরা দশে থাকা পেসারদের মধ্যে সর্বনিম্ন ইকোনমি রেট। ডট বল এবং ইকোনমি রেটে মাশরাফি-নারাইন আফগান লেগ স্পিনার রশিদ খান পিছনে অবস্থান  করছে । তবে বিপিএলে এখন পর্যন্ত সমান ৯ উইকেট নিয়ে মাশরাফি-নারাইন কুমিল্লার স্পিনার তুলনায় বেশ এগিয়ে।

অন্যদিকে, সমান ৯ উইকেট নিয়ে সেরা দশ বোলারদের তালিকায় মাশরাফি-নারাইনের নাম থাকলেও ৭ ম্যাচে ৬ উইকেট নিয়ে সেরা ২০-এর মধ্যেও নেই রশিদ খান। তবে, ডট বলে সেরাদের তালিকায় দুই স্পিনার থাকলেও একমাত্র পেসার হিসেবে এই এলিট তালিকায় আছে মাশরাফি।