এমন বাজে পারফর্মেন্সের পর খেলোয়াড়দের লজ্জা হওয়া উচিত : লঙ্কান কোচ

আগের টেস্ট সিরিজে আরব আমিরাতে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল শ্রীলঙ্কা। ভারত সফরেও তারা ভালো করবে বলে আশা করেছিল অনেকে। কিন্তু কলকাতায় প্রথম টেস্ট ড্র হলেও নাগপুরে দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের লজ্জায় ডুবেছে লঙ্কানরা।

সোমবার নাগপুর টেস্ট চার দিনেই ইনিংস ও ২৩৯ রানে হারে শ্রীলঙ্কা। টেস্টে এটাই শ্রীলঙ্কার সবচেয়ে বড় হার। দুই ইনিংসের কোনোটায় বিরাট কোহলির ২১৩ রান পেরোতে না পারাটাই বলে দিচ্ছে, সফরকারীদের ব্যাটিং পারফরম্যান্স কতটা বাজে ছিল। তাই তো শ্রীলঙ্কার কোচ নিক পোথাস বলছেন, খেলোয়াড়দের এমন পারফরম্যান্স নিয়ে লজ্জিত হওয়া উচিত।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পোথাস বলেন, ‘ভীষণ হতাশাজনক, কারণ আমরা অনেক কঠোর পরিশ্রম করেছি। এটা লজ্জাজনক। খেলোয়াড়দের নিজেদের পারফরম্যান্স নিয়ে লজ্জিত হওয়া উচিত। নেটে অনুশীলন করার কোনোই মানে নেই, যদি আপনি বোর্ডে রান জমা করতে না পারেন।’

ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের ধরন নিয়েই বেশি হতাশ শ্রীলঙ্কান কোচ, ‘দিনের শুরুতে একটা বার্তা ছিল। আমি কি ৬১ শতাংশ বাউন্ডারি থেকে রান করতে বলেছিলাম? না, উচ্চমানের আক্রমণের একটা দলের বিপক্ষে যখন আপনার রানে বাউন্ডারির শতাংশ বেশি হবে, তখন আপনি অনেক সমস্যার মুখে পড়বেন।’

‘দেখুন, ভারতের ৬১০ রানে বাউন্ডারি ছিল ৩৭ শতাংশ। এভাবেই তারা রান পেয়েছে। আমরা বিশ্বের শীর্ষ ব্যাটসম্যানদের নিয়ে কথা বলছি এবং ৩৭ শতাংশ যদি তাদের জন্য যথেষ্ট ভালো হয়, তাহলে আমাদের জন্যও যথেষ্ট ভালো হওয়া উচিত’- যোগ করেন পোথাস।

টেস্টে ভালো করতে হলে দেশের প্রথম শ্রেণির ক্রিকেট কাঠামো ভালো হতে হবে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন এই ক্রিকেটার।