এবারের বিপিএলে রংপুরের সেরা খেলোয়াড়ের বিদায়; বিপাকে মাশরাফিবাহিনী!

চলিত বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে সবটুকু আলো নিজের করে নিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। তবে এই তারকা অলরাউন্ডার থিসারা পেরেরা, ব্যাটসম্যান কুশাল পেরেরাকে সামনের ম্যাচগুলো পাচ্ছে না রংপুর রাইডার্স। ইতোমধ্যে শ্রীলঙ্কায় চলে গেছেন তারা। দেশের হয়ে খেলতে চলে যাবেন আরেক লঙ্কান সুপারস্টার ল্যাথিস মালিঙ্গাও। ফলে সেরা অস্ত্রদের হারিয়ে খানিকটা বিপদে রংপুর রাইডার্স।

এবারের বিপিএলে ব্যাটে-বলে নজর কেড়েছেন থিসারা পেরেরা। ইনিংসেরশেষ বলে নেইল বাইটিং মোমেন্টে বিশাল ছক্কা বা শেষ ওভারে প্রতিপক্ষকে চেপে ধরে রংপুর রাইডার্সকে নিজ হাতে জয় পাইয়ে দিয়েছেন এই পেরেরা। সেই পেরেরাকে হারানোটা নিঃসন্দেহে রংপুর রাইডার্সের জন্য বড় ক্ষতি। ব্যাটসম্যান কুশাল পেরেরা নিজেকে মেলে ধরতে না পারলেও একের পর এক বিধ্বংসী ইয়র্কার দিয়ে প্রতিপক্ষকে দিশেহারা করার কাজটি ঠিকই করেছেন ল্যাথিস মালিঙ্গা। তিন জন ইনফর্ম পারফর্মারের বিদায়ে রংপুর শিবিরে বিষাদের ছায়া।

ইতোমধ্যে দেশে পাড়ি জমিয়েছেন থিসারা পেরেরা ও কুশাল পেরেরা। রংপুর রাইডার্সের মিডিয়া কো-অর্ডিনেটর নাজমুস সাকিব বলেন, ‘দুই পেরেরা চলে গেছেন। সামনের ২৯ নভেম্বর রাইডার্স শিবির ছেড়ে শ্রীলঙ্কায় পাড়ি জমাবেন ল্যাথিস মালিঙ্গা। ’

এবারের আসরে রংপুর রাইডার্সের হয়ে ৮ ম্যাচেই অংশ নেন শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। এরমধ্যে ঢাকা পর্বে বোলারের ভূমিকায় শক্তিশালী ঢাকার বিপক্ষে রংপুরকে জয় পাইয়ে দেন তিনি। ওই শেষ ওভারে ঢাকার প্রয়োজন ছিল ১০ রান। ক্রিজে ছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান হার্ডহিটার কাইরান পোলার্ড। তবে দুর্দান্ত দুই ডেলিভারিতে পোলার্ড আর পেসার আবু হায়দার রনিকে ফিরিয়ে রংপুরের জয় নিশ্চিত করেন। চট্টগ্রাম পর্বে এসে স্বাগতিকদের তারকা বোলার তাসকিনকে শেষ বলে ছক্কা মেরে নিজের ব্যাটিং শক্তিমত্তা প্রদর্শন করে রংপুরকে জেতান তিনি।

জানা গেছে, শ্রীলঙ্কার অভিজ্ঞ এই তিন খেলোয়াড় ভারতের বিপক্ষে আসন্ন সীমিত ওভারের সিরিজে অংশ নিতে জাতীয় দলে যোগ দেবেন। ঢাকা থেকে দেশে ফিরে গেছেন থিসারা। বিপিএলের বাকি ম্যাচগুলোতে আর দেখা যাবে না তাদের। ভারতের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজে দেশের হয়ে অংশ নেবেন থিসারা আর কুশাল পেরেরা। ধারণা করা হচ্ছে, শ্রীলঙ্কার হয়ে অধিনায়কত্বও করবেন থিসারা।

এদিকে আগামী ২৮ ও ২৯ নভেম্বর শ্রীলঙ্কায় ফিটনেস টেস্টে অংশ নিতে যাবেন ল্যাথিস মালিঙ্গা। লঙ্কান বোর্ড শ্রীলঙ্কানদের ২৭ নভেম্বর পর্যন্ত খেলার অনুমতি দিয়েছিল। তবে বোলার ল্যাথিস মালিঙ্গা বিশেষ অনুমতি নিয়ে ২৮ নভেম্বর দুপুরে সিলেট সিক্সার্সের সঙ্গে ম্যাচ খেলেই দেশে চলে যাবেন।