প্রথম বাংলাদেশী হিসেবে বিপিএলে সেরা বোলিংয়ে রেকর্ড গড়লেন শফিউল

আগের ৬ ম্যাচ মিলিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। সোমবার এক ম্যাচেই শফিউল ইসলাম নিলেন ৫ উইকেট। গড়লেন বিপিএলে বাংলাদেশের পেসারদের সেরা বোলিংয়ের রেকর্ড। বাংলাদেশের প্রথম পেসার হিসেবে ছুঁলেন বিপিএলে ৫০ উইকেটও।

চট্টগ্রামে রাজশাহী কিংসের বিপক্ষে খুলনা টাইটানসের ৬৮ রানের জয়ে ২৬ রানে ৫ উইকেট নিয়েছেন শফিউল।

বিপিএলে বাংলাদেশের পেসারদের মধ্যে আগের সেরা বোলিং ছিল আবুল হাসান রাজুর। গত বিপিএলে রাজশাহী কিংসের হয়ে খুলনা টাইটানসের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন ২৮ রানে।

বিপিএলে ৫ উইকেটের স্বাদ পেয়েছেন বাংলাদেশের আর কেবল দুই জন পেসার। গত বিপিএলে রাজশাহী কিংসের বিপক্ষেই ৩১ রানে ৫ উইকেট নিয়েছিলেন চিটাগং ভাইকিংসের তাসকিন আহমেদ। ২০১৫ বিপিএলে বরিশাল বুলসের হয়ে সিলেট সুপার স্টার্সের বিপক্ষে ৩৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন আল আমিন হোসেন।

পেস-স্পিন মিলিয়ে বিপিএলে বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা বোলিংয়ের কীর্তি সাকিব আল হাসানের ১৬ রানে ৫ উইকেট। আর দেশি-বিদেশি মিলিয়ে সেরা বোলিংয়ের রেকর্ড মোহাম্মদ সামির। প্রথম বিপিএলে পাকিস্তানি এই পেসার ৫ উইকেট নিয়েছিলেন মাত্র ৬ রানে।

সোমবার ৫ উইকেটের পথে শফিউল ছুঁয়েছেন বিপিএলে উইকেটের হাফ সেঞ্চুরি। বাংলাদেশের প্রথম পেসার হিসেবে তিনি দেখা পেলেন এই মাইলফলকের। ৪৭ ম্যাচে ৫৩ উইকেট শফিউলের।

বিপিএলে ৫০ উইকেট আছে আর কেবল তিন জন বোলারের। ৫৬ ম্যাচে ৭২ উইকেট নিয়ে শীর্ষে সাকিব। ৩৭ ম্যাচে ৬০ উইকেট নিয়ে দুইয়ে আছেন এবার এখনও একটিও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া ক্যারিবিয়ান পেসার কেভিন কুপার। তিনে শফিউল। আর ৩৮ ম্যাচে ৫০ উইকেট নিয়ে চারে মোহাম্মদ নবি।

বাংলাদেশের পেসারদের মধ্যে বিপিএল শফিউলের পরে সবচেয়ে বেশি উইকেট মাশরাফি বিন মুর্তজার। ৫৪ ম্যাচে তার উইকেট ৪৫টি।