ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে পেছনে ফেলে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড বাংলাদেশের

কিছুদিন আগেই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ৩৮৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জয়েড় দেখা পেয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। এখন পর্যন্ত এটাই এশিয়াতে সবথেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।  

জিম্বাবুয়ের বিপক্ষে সবথেকে বেশি রান তাড়া করে জয় পাওয়া সেই লঙ্কানরাই এবার বড় আরেকটি চ্যালেঞ্জের মুখে পড়েছে। ভারতের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বিশাল এক লক্ষ্য পেতে যাচ্ছে হেরাথ বাহিনী।

গল টেস্টের প্রথম ইনিংসে ৬০০ রানের পাহাড়সম রান করে বিরাট কোহলির ভারত। জবাবে মাত্র ২৯১ রানে অলাআউট হয়ে ফলোঅনের মুখে পড়ে স্বাগতিক লঙ্কানরা।

তবে তাঁদের ফলোঅন না করিয়ে আবারো ব্যাটিং নামে ভারত। পরবর্তীতে ৩ উইকেটে ২৪০ রানে ইনিংস ঘোষণা করে তারা। ফলে লঙ্কানদের সামনে ৫৫০ রানের লক্ষ্য নির্ধারিত হয়। সুতরাং এই ম্যাচে জয় পেতে হলে স্বাগতিকদের যে বিশ্বরেকর্ডই গড়তে হবে তা বলাই বাহুল্য।

এরই সাথে পেছনে ফেলতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ৪১৮ রান তাড়া করে পাওয়া জয়ের রেকর্ডটিকে। এশিয়ার মাটিতেও এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে ৪০০ ছাড়ানো ইনিংস মাত্র একটিই আছে। সেই রেকর্ডটিতে জড়িয়ে আছে বাংলাদেশের নাম।

২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে চতুর্থ ইনিংসে ৪১৩ রান করেছিলো বাংলাদেশ যা চতুর্থ ইনিংসে কোন এশিয়ান দলের জন্য সর্বোচ্চ। তবে এরপরেও পরাজিত হতে হয়েছিলো টাইগারদের। কারণ বাংলাদেশের সামনে লক্ষ্য ছিলো ৫২১ রানের।