চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল নিয়ে পাক-ভারতের এবার অন্য এক যুদ্ধ

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারতে হয়েছে ভারতকে। এবার মাঠের বাইরেও কোহলিদের হারাতে প্রস্তুত হল মোহাম্মদ আমিরদের বোর্ড। ক্রিকেট নিয়ে পাক-ভারতের এবার অন্য এক যুদ্ধ।

দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ নিয়ে দুই দেশেরই কথাবার্তা চলছে বেশ কয়েক বছর ধরে। পাকিস্তান বার বার আবেদন করা সত্ত্বেও কর্ণপাত করেনি ভারতীয় বোর্ড। এবার সেই কারণেই আইনি যুদ্ধে যাওয়ার প্রস্তুতি নিল পাকিস্তানি ক্রিকেট বোর্ড।

২০১৪ সালে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য মউ স্বাক্ষরিত হয়েছিল দুই দেশের ক্রিকেট
বোর্ডের মধ্যে। সেই চুক্তি অনুযায়ী, ২০১৫ থেকে ২০২৩-এর মধ্যে হাফডজন ক্রিকেট সিরিজ খেলার কথা দুই দেশের মধ্যে। যার মধ্যে চারটিই খেলার কথা পাকিস্তানের মাটিতে।

এর পর পাকিস্তান ভারতের মাটিতে অ্যাওয়ে সিরিজ খেললেও ভারত প্রতিশ্রুতিমতো পাকিস্তানে যেতে রাজি হয়নি। সীমান্তের টেনশনের আবহ গ্রাস করে ভারত-পাক ক্রিকেট সম্পর্ককেও। বারংবার বলা সত্ত্বেও বিসিসিআই কর্ণপাত না করায় এবার চরম পদক্ষেপ নিতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান জানান, ‘‘ভারতের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার জন্য ব্রিটিশ ল-ফার্মের সাহায্য নিচ্ছি আমরা। ভারতীয় বোর্ড আমাদের জানিয়েছে, কেন্দ্রীয় সরকার সবুজ সঙ্কেত না দেওয়ায় দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে পারছে না তারা। এর ফলে, ক্ষতিপূরণ বাবদ অর্থ দাবি করা হবে।’’ ক্ষতিপূরণের অঙ্কটাও মাথা ঘুরিয়ে দেওয়ার মতো। পিসিবি সূত্রের খবর, এই আইনি যুদ্ধে জিতলে ভারতীয় বোর্ড ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য।

পাশাপাশি, শাহরিয়ার খানও একথাও স্পষ্ট করে দিয়েছেন যে, বাংলাদেশ পাকিস্তানে খেলতে না এলে, বাংলাদেশ-সিরিজে কোনওভাবেই যাবে না পাকিস্তান।