গল টেস্টে শ্রীলঙ্কাকে ৩০৪ রানের বিশাল ব্যবধানে হারাল ভারত

ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারদের অসাধারণ পারফরম্যান্সের জেরে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে ৩০৪ রানে জয় পেল ভারত। চতুর্থ দিনেই শেষ হয়ে গেল ম্যাচ। ফলে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। বিরাট কোহলির নেতৃত্বে আরও একটি টেস্ট ম্যাচে জয় পেল ভারত। রবি শাস্ত্রী ভারতের প্রধান কোচ হওয়ার পর প্রথম টেস্ট ম্যাচেই সফল।

আজ অধিনায়ক বিরাট কোহলির ১৭-তম টেস্ট সেঞ্চুরির সুবাদে শ্রীলঙ্কার ওপর রানের পাহাড়ে চেপে বসে ভারত। ৫৫০ রানের বিরাট টার্গেট তাড়া করে ২ উইকেট খুইয়ে শুরু থেকেই চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। দিনের তৃতীয় সেশনে ২৪৫ রানে শেষ হয়ে গেল রঙ্গনা হেরাথের দলের দ্বিতীয় ইনিংস। তিনটি করে উইকেট নিলেন রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

তৃতীয় দিনের ৩ উইকেটে ১৮৯ রান থেকে শুরু করে আজ ভারত ৩ উইকেটে ২৪০ রান তুলে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। বিরাট ১০৩ রানে নটআউট থেকে যান। ১৩৬ বল খেলে ৫টি চার ও একটি ছক্কা দিয়ে সাজানো এই ইনিংস। কোহলি ও আজিঙ্কা রাহানে দ্রুত রান তুলতে থাকেন।

আজকের শতরানের সুবাদে কোহলি ছুঁয়ে ফেললেন ভারতীয় ক্রিকেটের দুই প্রাক্তন দিলীপ বেঙ্গসরকার ও ভিভিএস লক্ষণকে। দুজনেই টেস্টে ১৭টি করে সেঞ্চুরি করেছেন। কোহলি নিজের ৫৮-তম টেস্টেই ধরে ফেললেন তাঁদের।

শ্রীলঙ্কা বিরাট টার্গেটের সামনে সূচনাতেই ধাক্কা খায়। ষষ্ঠ ওভারেই ২টি উইকেট খুইয়ে ধুঁকতে থাকে তারা। স্কোরবোর্ডে তখন উঠেছে সবে ২৯ রান। একটি করে উইকেট তুলে নেন মহম্মদ শামি ও উমেশ যাদব। তবে করুনারত্নে ও মেন্ডিস মিলে ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। তাঁরা তৃতীয় উইকেটের জুড়িতে যোগ করেন ৫৬ রান। করুণারত্নে ৯৭ রান করেন। ডিকওয়েলা করেন ৭৬ রান। তবে তাতে শেষরক্ষা হয়নি। ভারত সহজেই জয় পেল।