টাইগারদের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি

পরিসংখ্যান বলছে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ২০১৪ সালের পর থেকে তার হাত ধরে পাল্টে গেছে বাংলাদেশ ক্রিকেট। বিশ্বকাপে কোয়াটার ফাইনাল সহ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমি-ফাইনাল সব তার হাত ধরেই এসেছে। তাছাড়া পাকিস্তান, ভারত এবং দক্ষিণ অাফ্রিকার মত দেশকে সিরিজ হারিয়ে বাংলাদেশ তারই হাত ধরে।

সেই মাশরাফি নিজের মুখেই বললেন হাবিবুল বাশারই বাংলাদেশের সেরা অধিনায়ক। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে বাশারের হাত ধরেই অাসে ওয়ানডে সিরিজ জয়। বাংলানিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি সফল অধিনায়ক ঠিক আছে।
কিন্তু আমার কাছে মনে হয় সুমন ভাই (হাবিবুল বাশার) ভালো করেছেন, সাকিবও ভালো করেছে। ভালো করেছে মুশফিকও। এক এক পর্যায়ে গিয়ে এক একজন দলের হাল ধরেছেন। তবে আমারটুকু আমি সর্বস্ব দিয়ে চেষ্টা করেছি। যতোটুকু পেরেছি ততোটুকু নিয়েই আমি সবসময় খুশি থাকি এবং চেষ্টা থাকে সামনে আরো ভাল করার।
হাবিবুল বাশার মোট ৬৯ টি ম্যাচে অধিনায়ক ছিলেন যার মধ্যে জয় ছিলো ২৯ টিতে অার পরাজয় ৪০ টিতে। বাশারের হাত ধরে ২০০৪/০৫ মৌসুমে জিম্বাবুয়ে বিপক্ষে সর্বপ্রথম ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ। অন্য দিকে মাশরাফি এখন পয়ন্ত ৪৭ মাচের ২৭ টি ম্যাচে জয় পেয়েছে। অার পরাজিত হয়েছে ১৮ টি ম্যাচে।