মেসিকে রেখেই বার্সা ছেড়ে চলে যাচ্ছেন নেইমার

কী হলো নেইমারের। যে মেসির জন্য ছোটবেলার ক্লাব ছেড়ে বার্সায় পাড়ি জমান নেইমার। সেই মেসিকে বার্সায় রেখে চলে যাবেন ব্রাজিলীয় সেনসেশন? ‘আমি বার্সায় খেলব কারণ সেখানে মেসি আছে, তার কাছ থেকে আমি শিখতে চাই।’ অবশ্য পেশাদারিত্বের খাতিরে দায়টা নেইমারের ঘাড়ে চাপানো ভারী অন্যায়। ইউরোপিয়ান ফুটবলের বাজারে এমন ঘটনা নতুন নয়। দলবদলের মৌসুম এলে অনেকেই নতুন করে ঘর বাঁধেন। নেইমারও সে পথের প্রতীক।

সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে সব। নেইমার-মেসির সম্পর্কটা কেমন যেন তেতো হয়ে গেছে। এইতো কয়েকদিন আগে ইনস্ট্রাগ্রামে বন্ধু নেইমারের সব ছবি মুছে দেন লিও। তাতে সমর্থকরা ধরে নিয়েছেন বিচ্ছেদের পথে হাঁটছে মেসি-নেইমার বন্ধন।

কেবল মেসিই নয়, অন্যদের সঙ্গেও কেমন একটা ছাড়াছাড়ি ভাব। সব কিছুর মূলে, বার্সায় আর মন বসছে না নেইমারের। ফরাসি ক্লাব পিএসজি হা করে আছে ২২২ মিলিয়ন দিয়ে নেইমারকে লুফে নিতে। সেদিকে তাকিয়ে গোটা ফুটবল বিশ্বও। যাবে কি যাবে না সিদ্ধান্ত নেইমারের ওপর ছেড়ে দিলেন বার্সা বস ভালভার্দে। অবশ্য তাকে থাকার আকুতিও জানান তিনি।

বার্সায় যত দিন যাচ্ছে নেইমারের, ততই অস্বস্তি বাড়ছে। না হলে অনুশীলন ক্যাম্পে এমন খ্যাপাটে আচরণ আগে কখনও করেনি নেইমার। নয়া সতীর্থ

সবে মাত্র বেনফিকা থেকে বার্সা এসেছেন। অথচ নেইমার কি-না তাকেই মারতে গেলেন। হাভিয়ের মাসচেরানো ও সার্জিও বুসকেটস না আটকালে হয়তো পর্তুগিজ ডিফেন্ডার নেলসন সেমেদোকে মেরেই বসতেন নেইমার।

শুক্রবার এমন লঙ্কাকান্ডের পর পণ্ড হয় বার্সার অনুশীলন। সংবাদ সম্মেলনে খানিকটা উচ্চস্বরে কথা বলেছেন বার্সার সাবেক দলনেতা আন্দ্রেস ইনিয়েস্তা। ‘নেইমার থাকবে কি, থাকবে না। স্পষ্ট করে বলা উচিত। নেইমার বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। আমরা সবাই চাই সে বার্সাতে থাকুক। কিন্তু আমরা এও চাই, যে অস্বস্তি চলছে, তার দ্রুত অবসান হোক।’

এমনসব খবরের পর বুঝতে বাকি রইল না, নেইমার এবার সত্যিই বার্সা ছাড়ছেন। খবর দিল যুক্তরাজ্যভিত্তিক নিউজ পোর্টাল মেট্রো। তাদের প্রতিবেদন বলছে, প্যারিসের ক্লাব পিএসজিতেই চলে যাচ্ছেন নেইমার। সোমবার কিংবা মঙ্গলবারের মধ্যে ৫ বছরের চুক্তিতে ক্লাবটিতে নাম লেখাতে যাচ্ছেন তিনি।

আরও বলা হয়, নেইমারের টানতে বিপুল পরিমাণ অর্থের সঙ্গে সামঞ্জস্য আনতে ক্লাবটি ছেড়ে দিতে পারেন দুই-একজনকে ফুটবলারকে। সেক্ষেত্রে পিএসজি থেকে কোপে পড়তে পারেন আর্জেন্টিনায় অ্যাঞ্জেলা ডি মারিয়া, ফ্রান্সের ব্লাইজ মাতুইদি এবং ব্রাজিলের লুকাস মুয়ারাকে।

নেইমার চলে গেলে বার্সার একটা আসন হবে শূন্য। তার বদলে বার্সেলোনা বিকল্প হিসেবে হাত বাড়িয়েছেন লিভারপুলের ব্রাজিলিয়ান তারকা ফিলিপি কুতিনহো, চেলসির বেলজিয়াম তারকা এডেন হাজার্ড ও টটেমহামের ইংলিশ মিডফিল্ডার ডেলি আলির দিকে। এদের যে কাউকে দলে ভেড়ানোর সম্ভাবনা রয়েছে।

এদিকে নেইমারকে ‘রাজার হালে’ রাখতে সর্বদা প্রস্তুত পিএসজি। এক নেইমারের জন্য ফরাসিরা পুরো ব্যাংক খালি করতে রাজি। নেইমার পিএসজিতে যোগ দেওয়ার পর পরই এককালীন ৪০ মিলিয়ন ইউরো পাবেন। সঙ্গে প্রাইভেট জেট বিমান। এছাড়া পিএসজির বোর্ডের মালিকানাধীন হোটেল থেকে যে আয় হবে, তার একটা অংশও নেইমারকে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এককথায় সোনায় সোহাগা।

২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত সান্তোস দিয়ে শুরু হয় নেইমারের ক্লাব ক্যারিয়ার। এরপর বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হন নেইমার। কনফেডারেশন কাপ খেলার পর পরই বার্সেলোনায় উড়ে যান তিনি।

নেইমার কত টাকায় বার্সায় নাম লেখালেন সেটা প্রথম দিকে প্রকাশ করেনি ক্লাবটি। শুধু বলেছেন, নেইমার বার্সেলোনার সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছেন। সেদিন ব্রাজিলীয়ান তারকাকে স্বাগতম জানাতে ন্যু ক্যাম্পে হাজির হয়েছিল রেকর্ড পরিমাণ সাড়ে ৫৬ হাজার দর্শক।