পান্ডিয়াই ভারতীয় বেন স্টোকস

অধিনায়ক বিরাট কোহলির হাত থেকেই টেস্ট টুপিটা নিয়েছেন এই ম্যাচের শুরুতে। যে ম্যাচ চারদিনেই শেষ গলেতে। শ্রীলঙ্কাকে ৩০৪ রানে হারিয়ে ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে যাওয়া ভারতের। এই ম্যাচে শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার মতো বেশ কজনকে প্রশংসায় ভাসাতেই পারেন ভারত অধিনায়ক কোহলি। কিন্তু শনিবার ম্যাচের শেষে তার একটি বিশেষ কথা ভারতের জন্য বড় হয়ে উঠলো। এই ম্যাচেই টেস্ট অভিষেক ২৩ বছরের হার্দিক পান্ডিয়ার। আর সেই পান্ডিয়ার মধ্যে ভারতের বেন স্টোকস খুঁজে পাচ্ছেন কোহলি।

অধিনায়কের কাছ থেকে এমন মন্তব্য যুবা পান্ডিয়ার যেন কতোটা অনুপ্রেরণার হতে পারে তা বুঝতে ক্রিকেটবোদ্ধা হওয়ার দরকার পড়ে না। এই সময়ে বিশ্বের সবচেয়ে ধারাবাহিক অল রাউন্ডার বেন স্টোকস। সেই ধারাবাহিকতায় ইংল্যান্ডের ক্রিকেটার আইপিএলের পর মাতিয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফিও। তার মতোই একজন সিমিং অল রাউন্ডারের খোঁজে আছে ভারত বহুকাল ধরে। কিংবা একজন কপিল দেবই খোঁজে তারা। পায় না। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ৮ নম্বরে ৫০ রানের ইনিংস দিয়ে টেস্ট ক্যারিয়ার শুরু করা পান্ডিয়ার মধ্যে সম্ভাবনা দেখেন কোহলি। ভারত অধিনায়ক তাই আশা নিয়েই বলছেন, ‘(হার্দিক) পান্ডিয়ার মাঝে ভারতের বেন স্টোকস হওয়ার সব সম্ভাবনাই আছে।’

চায়নাম্যান কুলদিপ যাদবকে পেছনে রেখে গলে পান্ডিয়ার টেস্ট অভিষেক। ভারতের ২৮৯তম টেস্ট খেলোয়াড় হওয়ার সাথে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই খেলার বৃত্তপূরণ হয়ে যায়। পান্ডিয়ার স্বপ্নের টেস্টের যাত্রা হয় শুরু। হার্ড হিটিং ব্যাটসম্যান, মিডিয়াম ফাস্ট বোলার দলের চতুর্থ পেসারের কাজ করেছেন। ব্যাটসম্যান হিসেবে লেজের শক্তি বাড়িয়ে দিয়েছেন অনেকটা। যাতে ভর করে প্রথম ইনিংসে ৬০০ রান ভারতের।

খুব বড় হৃদয়ের একজন খেলোয়াড় পান্ডিয়া। খেলাটা খেলেন প্রাণ দিয়ে। অভিষেকে ফিফটি দিয়ে ব্যাটে শুরু হলেও বোলিংয়ে এই টেস্ট সেই সাফল্য নেই। কিন্তু চতুর্থ পেসার খেলানোর সুবিধাটা তো অধিনায়ক পেয়েছেন। উইকেট পান্ডিয়া আজ পাননি কাল পাবেন কিন্তু সম্ভাবনাটা তো খুব ফুটে বেরুচ্ছে তার মাঝে। ২০১৫ আইপিএলে নজর কাড়েন পান্ডিয়া। এরপর টি-টুয়েন্টি অভিষেক। তারপরই ওয়ানডে খেলা। দুই সংস্করণের ক্রিকেটেই একাদশে নিজেকে নিয়মিত করে ফেলেছেন। এবার টেস্টের পালা। আর কোহলির কথায় খুব বোঝা যাচ্ছে হার্দিক পান্ডিয়া নিজেকে মেলে ধরার যথেষ্ট সুযোগ টেস্টে পাবেনই।