কার হাতে উঠবে শিরোপা?

বৈরি আবহাওয়া ও অবিরত বৃষ্টির চোখ রাঙানি পেছনে ফেলে গেল বুধবার থেকে মাঠে গড়ায় ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভালের দ্বিতীয় আসর। দেখতে দেখতে শেষের পথে বাংলাদেশের সাবেক ক্রিকেটারদের এই মিলনমেলা। আর মাত্র একটি ম্যাচ। যে ম্যাচে নির্ধারিত হবে এই টুর্নামেন্টের নতুন চ্যাম্পিয়ন। এরপরই ভেঙে যাবে মিলনমেলা।

আজ সকাল দশটায় কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে খালেদ মাসুদ পাইলটের একমি রাজশাহী মাস্টার্স ও হাসিবুল হোসেন শান্তর এক্সপো অলস্টারস মাস্টার্স। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

অবশ্য রাজশাহী মাস্টার্সের এটাই প্রথম ফাইনাল। অন্যদিকে এক্সপো অলস্টারস মাস্টার্সের জন্য এটা দ্বিতীয় ফাইনাল। ২০১৬ সালে আয়োজিত প্রথম আসরের ফাইনাল খেলেছিল তারা। অবশ্য শিরোপা জিততে পারেনি। টাইটান্স খুলনা মাস্টার্সের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল তাদের। যোগ্যতার প্রমাণ দিয়ে এবারও তারা ফাইনালে। এখন দেখার বিষয় গেলবারের আক্ষেপ এবার ঘোচাতে পারে কিনা শান্ত-অপিরা।

তবে সেটা সহজ হবে না। কারণ, এবারের আসরে দুর্দান্ত খেলে ফাইনালে এসেছে রাজশাহী। সবগুলো ম্যাচ জিতেই তারা ফাইনালে এসেছে। অবশ্য গ্রুপপর্বে দেখা হয়েছিল এই দুই দলের। প্রথম সাক্ষাতে এক্সপো অলস্টারসকে ৪৫ রানে হারিয়েছিল রাজশাহী মাস্টার্স। ফাইনালে আবারো তারা মুখোমুখি।

এখন দেখার বিষয় গ্রুপপর্বের সেই পুরনো নাটকের মঞ্চায়ন হয়, নাকি নতুন কোনো নাটক মঞ্চস্থ করে শিরোপা জিতে নেয় অলস্টারস।

অলস্টারস কিংবা রাজশাহী। যে-ই জিতুক, প্রত্যেকেরই হবে এটা প্রথম শিরোপা। তাই ফাইনালটা যে উত্তাপ ও প্রতিদ্বন্দ্বিতা ছড়াবে সেটা অন্তত আন্দাজ করা যাচ্ছে।

একমি রাজশাহী মাস্টার্সের স্কোয়াড :
ওমর খালিদ রুমি (মেন্টর), খালেদ মাসুদ পাইলট (অধিনায়ক), আব্দুল হান্নান সরকার, আলমগীর কবির, মো. রাকিফুল ইসলাম খান, জাভেদ ওমর বেলিম, শেখ গোলাম মোস্তফা, মো. মঞ্জুরুল ইসলাম মঞ্জু, মাহমুদুল হাসান রানা, মো. রাশেদুজ্জামান, আলী আরমান রাজন, তারেকুল ইসলাম তারেক, গাজী আলমগীর. ইমতিয়াজ মোহাম্মদ পলাশ ও এজেডএম শাফায়াতুল কিরণ।

এক্সপো অলস্টারস মাস্টার্সের স্কোয়াড :
আশফাকুর রহিম (মেন্টর), হাসিবুল হোসেন শান্ত (অধিনায়ক), মাসুদুর রহমান মুকুল, তালহা যুবায়ের, মো. আসাদুল্লাহ খান বিল্পব, মো. এহসানুল হক সেজান, রাশিদুল হক সুমন, মেহরাব হোসেন অপি, মোর্শেদ আলী খান সুমন, জাহাঙ্গীর আলম, নিয়াজ মোর্শেদ নাহিদ, জহিরুল হক খান রাশেদ, সোহেল হোসেন পাপ্পু, মো. নুরুজ্জামান তুহিন, বাকি বিল্লাহ হিমেল।