ওভালের টেস্ট সেঞ্চুরি

লন্ডনের কেনিংটন ওভালে আজ অনুষ্ঠিত হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ৪ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট। এ ম্যাচ দিয়েই ভেন্যু হিসেবে সেঞ্চুরির স্বাদ পেতে যাচ্ছে কেনিংটন ওভাল স্টেডিয়াম। বিশ্বের চতুর্থ স্টেডিয়াম হিসেবে কেনিংটন ওভাল পেতে যাচ্ছে টেস্ট সেঞ্চুরির স্বাদ। তাই ২৩ হাজার ৫০০ ধারণ ক্ষমতাসম্পন্ন কেনিংটন ওভাল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্ট দিয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে।

ওভালে শততম টেস্ট হওয়া উপলক্ষে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বলেন, ‘এটি দুর্দান্ত একটি গ্রাউন্ড। এখানেই শততম টেস্ট মানায়। এটি শততম টেস্ট হবার জন্য যোগ্য। ‘

স্বাগতিক ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে ১৮৮০ সালের ৬ সেপ্টেম্বর কেনিংটন ওভালে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়। অবশ্য টেস্ট ইতিহাসে সেটি ছিল চতুর্থ ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐ ম্যাচে ৫ উইকেটে জিতেছিলো স্বাগতিক ইংল্যান্ড। এরপর গত ১৩৭ বছরে এই কেনিংটন ওভালে আরও ৯৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়।

১০০ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হওয়া অপর তিনটি ভেন্যু হচ্ছে ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) ও সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি)। লর্ডসে এখন পর্যন্ত ১৩৪, মেলবোর্নে ১০৯ এবং সিডনিতে ১০৫টি টেস্ট অনুষ্ঠিত হয়েছে। তাই ইংল্যান্ডের দ্বিতীয় স্টেডিয়াম হিসেবে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ওভাল।

স্বাভাবিকভাবে স্বাগতিক হওয়ায় কেনিংটন ওভালের ৯৯টি ম্যাচই খেলেছে ইংল্যান্ড। তাই এই কেনিংটন ওভালের মত এই ভেন্যুতে নিজেদের শততম ম্যাচ খেলার স্বাদ নিতে যাচ্ছে ইংল্যান্ডও। কেনিংটন ওভালে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। ৩৭টি। তৃতীয় সর্বোচ্চ ১৬টি টেস্ট এখানে খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। টেস্টের পাশাপাশি কেনিংটন ওভালে ৬৬টি ওয়ানডে ও ১৬টি টি২০ ম্যাচও অনুষ্ঠিত হয়েছে।