বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে আরেকটি সোনা জিতলেন অ্যাডাম পিটি

একই দিনে দুবার বিশ্ব রেকর্ড ভেঙে দিয়ে উঠেছিলেন ফাইনালে। অ্যাডাম পিটি ফাইনালেও সেই রেকর্ডটা ভাঙেন কি না, এটাই ছিল দেখার। তবে ফাইনালে আর রেকর্ড ভাঙতে পারেননি। তবে বুদাপেস্টে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ঠিকই সোনা জিতেছেন ব্রিটিশ সাঁতারু।

বুধবার ফাইনালে পিটি সময় নিয়েছেন ২৫.৯৯ সেকেন্ড। যা আগের দিন সেমিফাইনালে গড়া রেকর্ডের চেয়ে ০.৪ সেকেন্ড বেশি। ২৬.৫২ সেকেন্ড সময় নিয়ে ব্রাজিলের জো গোমেস জিতেছেন রুপা। আর দক্ষিণ আফ্রিকার ক্যামেরন ফন ডার বার্গ পেয়েছেন ব্রোঞ্জ (২৬.৬০ সেকেন্ড)।

পিটি দুই বছর আগে কাজানে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ২৬.৪২ সেকেন্ডে সোনা জিতে গড়েছিলেন বিশ্ব রেকর্ড। সেই রেকর্ডরা তিনি বুদাপেস্টে মঙ্গলবার সকালে হিটে ২৬.১০ সেকেন্ড সময় নিয়ে ভেঙে দেন। ওইদিন রাতেই আবার সেমিফাইনালে ২৫.৯৫ সেকেন্ডে সাঁতার শেষ করে গড়েন নতুন রেকর্ড। ফাইনালে আর সেটি ভাঙতে পারলেন না।

২২ বছর বয়সি পিটি বুদাপেস্টে ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকের পর ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকেও সোনা জিতলেন। ২০১৫ সালে কাজান বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপেও এই দুই ইভেন্টে সোনা জিতেছিলেন। বুদাপেস্টে সোনা ধরে রেখে গড়লেন ‘ডাবল ডাবল’ কীর্তি।