বিপিএলে সেরাদের তালিকায় মুশফিক, আরো রয়েছেন যারা

আগামী ২ নভেম্বর পর্দা উঠছে বিপিএলের ৫ম আসর। কিন্তু বাংলাদেশ প্রিমিয়ার লিগের গত চার আসর মিলিয়ে রানের তালিকায় শীর্ষে রয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

আর ঐ চার মৌসুমে ৪৬ ম্যাচ খেলা মুশফিক ৩৬ গড় ও ১২৮ স্ট্রাইক রেটে রান করেছেন ১১৭২। আর মুশফিকের পরের স্থানেই রয়েছেন বাংলাদেশ দলের আরেক অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।

বরিশাল, খুলনা ও চিটাগং এই তিন ফ্রেঞ্চাইজির হয়ে চার বিপিএলে ৫১ ম্যাচ খেলে ২৭ গড় ও ১১২ স্ট্রাইক রেটে ১০৮৮ রান করেছেন মাহমুদুল্লাহ।

অপরদিকে কম ম্যাচ খেলায় তালিকায় পিছিয়ে আছে দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। চিটাগং ও রাজশাহীর হয়ে বিপিএলের তিনটি আসরে অংশ নিয়েছেন তিনি। ১১৮ স্ট্রাইক রেট ও ৩৫ গড়ে ১১২৬ রান এসেছে তামিমের ব্যাট থেকে।

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক, বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও আছেন এই তালিকায়। ঢাকা, খুলনা ও রংপুরের হয়ে বিপিএল খেলা সাকিব ৪৮ ম্যাচে ২৬ গড় ও ১৩৬ স্ট্রাইক রেটে ৯৭১ রান করেছেন।

সেরা পাঁচে ৪ বাংলাদেশির সঙ্গে এক মাত্র বিদেশী হিসেবে রয়েছে পাকিস্তানি আহমেদ শেহজাদের নাম। ২৭ ম্যাচে ৪০ গড় ও ১৩২ স্ট্রাইক রেটে ৯২৪ রান করেছেন শেহজাদ।