বিপিএলে সাকিব-তামিম-মাশরাফিরা গড়ে ৮০ লাখ টাকা পাবেন!

আইকন বা এ+ ক্যাটাগরির ক্রিকেটার যা-ই বলা হোক না কেন, আগেরবার তাদের মূল্য ঠিক করা ছিল। এবারের বিপিএলে মুক্ত স্বাধীন এ+ ক্যাটাগরির ক্রিকেটাররা।

আজ দুপুরে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানিয়ে দিলেন, এ+ ক্যাটাগরির ক্রিকেটারদের কোনো দর বা মূল্য ঠিক করা নেই। তার মানে সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান এবার ইচ্ছামতো দর হাঁকাতে পারবেন।

অন্যদিকে বাকি ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য একই থাকবে। তারা গতবার যা পেয়েছিলেন, এবারও তা-ই পাবেন। সে খবরও বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সচিবের দেয়া।

প্রসঙ্গত, আগেরবার বিপিএল গভর্নিং কাউন্সিল আইকন বা এ+ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ঠিক করে দিয়েছিল। বিপিএল গভর্নিং কাউন্সিলের বেঁধে দেয়া মূল্য অনুযায়ী বিশ্বসেরা অলরাউন্ডার ও টি-টোয়েন্টি ফরম্যাটে বিশ্বের অন্যতম চৌকস এবং স্পেশালিস্ট পারফরমার সাকিব আল হাসানের মূল্য ছিল ৫৫ লাখ টাকা।

আর বাকি চার এ+ ক্যাটাগরির ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহর মূল্য নির্ধারিত ছিল ৫০ লাখ করে।

এছাড়া বাকি দুই এ+ ক্যাটাগরির ক্রিকেটার সাব্বির রহমান ও সৌম্য সরকারের মূল্য ছিল ৪০ লাখ টাকা। কিন্তু এবার আর এ+ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য স্থির করা নেই।

এবার এই সাত এ+ ক্যাটাগরির ক্রিকেটারের সঙ্গে আট নম্বরে যুক্ত হয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজ। তাকে ধরে আট ক্রিকেটার ২০১৭ সালের বিপিএলে মুক্ত স্বাধীন।

আর গতবার বাকি চার ক্যাটাগরির ক্রিকেটাররা যথাক্রমে যে ২৫ লাখ, ১৮ লাখ, ১২ ও লাখ ও আট লাখ পাওয়া ক্রিকেটাররা এবারও একই পরিমাণ অর্থ পাবেন। সোমবার সংবাদ সন্মেলনে মিলল এসব তথ্য।

তার মানে, যারা এ+ ক্যাটাগরির বাইরে, তারা এবারও আগের জায়গায়ই আছেন। আর এ+ ক্যাটাগরির ক্রিকেটাররা বরং আনুপাতিক হারে আগেরবারের মতোই অর্থ পাবেন। ধারণা করতে পারবেন, পঞ্চপাণ্ডব সাকিব, মাশরাফি, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহরা কত পাবেন? তাদের দর কত উঠেছে এবার?

কোনো ফ্র্যাঞ্চাইজি সে মূল্যটা মুখ ফুটে না বললেও বিসিবির উচ্চ পর্যায়ের অত্যন্ত নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে, সাকিব, তামিম , মাশরাফি, মুশফিকরা গভর্নিং কাউন্সিলের বেঁধে দেয়া দরের চেয়ে আগেরবারও গড়ে ১০/১৫ লাখ টাকা বেশি পেয়েছেন। আর এবার মুক্ত স্বাধীন ‘পঞ্চপাণ্ডবের বড় অংশ গড়ে ৮০ লাখ টাকা করে নিচ্ছেন। সেখানে বাকিদের অর্থ প্রাপ্তি নেহায়েত কম। আনুপাতিক হারে ৩:১।

তারকাখ্যাতি আর নাম ডাক যতই বেশি হোক না কেন, আনুপাতিক হারে এ+ ক্যাটাগরির বিশেষ করে ‘পঞ্চপাণ্ডবের’ পারিশ্রমিক একটু বেশি।