আইকন খেলোয়াড় মূলত কি , বাড়তি কি কি সুযোগ সুবিধা পান তারা?

এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সর্বশেষ আইকন খেলোয়াড় হয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তাকে অষ্টম আইকন খেলোয়াড় করা হয়েছে। এবার বিপিএলের বাকি আইকনরা হলেন, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সাব্বির রহমান ও সৌম্য সরকার।

মূলত এবারের টুর্নামেন্টে আটটি ফ্র্যাঞ্চাইজি অংশ নিচ্ছে। এজন্যই আটজনকে আইকন খেলোয়াড় করা হয়েছে। গতবার সাতটি ফ্র্যাঞ্চাইজির কারণে আইকন ছিলেন সাতজন।

কিন্তু এই আইকন খেলোয়াড় আসলে কী এবং তারা কেন আইকন- এমন প্রশ্ন সবার মনেই জাগে। মূলত আইকন-পদ্ধতি চালু হয়েছিল ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলগুলোকে জনপ্রিয় করার জন্য।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়দের দিয়ে আইকন-পদ্ধতি শুরু। আইপিএলে আইকনরা তার রাজ্যকেও প্রতিনিধিত্ব করেন। যেমন: কলকাতার ছেলে সৌরভ গাঙ্গুলী ছিলেন কলকাতা নাইট রাইডার্সের আইকন। মুম্বাইয়ে জন্মগ্রহণ করা শচীন টেন্ডুলকার মুম্বাই ইন্ডিয়ান্স আর রাহুল দ্রাবিড় দিল্লি ডেয়ার ডেভিলসের আইকন।

বিপিএলের প্রথম আসর থেকেই এই আইকন-পদ্ধতি চলে আসছে। তবে এখানে আইকন একটু অন্যরকম অর্থ বহন করে। জাতীয় দলে যারা বছরজুড়ে ভালো পারফর্ম করেন, তাদের বাড়তি সুযোগ-সুবিধা দেওয়ার জন্যই আইকন করা হয়।

এর সঙ্গে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলগুলোকে জনপ্রিয় করার জন্যও আইকন বেছে নেওয়া হয়। আইকন টিমের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়, স্ট্যাটাস এবং অর্থ দুদিক থেকেই।

আইকনের মর্যাদা টিমে ‘এ’ প্লাস শ্রেণি। তাদের কোনো ধরনের খেলোয়াড় কেনাবেচাতে থাকতে হয় না। আইকনদের দাম নির্দিষ্ট থাকে। অনেক ক্ষেত্রে খেলা শুরু হওয়ার আগেই তাদের পারিশ্রমিকের ১৫ শতাংশ প্রদান করতে হয়।

এছাড়া আইকনরা যে ফ্র্যাঞ্চাইজি ইচ্ছে পছন্দ করে নিতে পারেন। এবার অবশ্য মূল্যের ক্ষেত্রে আইকনদের দায়িত্ব নিচ্ছে না বিপিএলের গভর্নিং কাউন্সিল।

আইকনদের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে নিজেরা দর কষাকষির স্বাধীনতা দেওয়া হয়েছে। নির্দিষ্ট করে আইকনদের মূল্য জানা সম্ভব না হলেও ক্রিকেট সংশ্লিষ্টদের ধারণা, সর্বনিম্ন ৫০ লাখ থেকে এবার আইকনরা ১ কোটি পর্যন্ত তাদের মূল্য নিতে পারেন।

ইতোমধ্যে আইকনদের বেশ কয়েকজন দল বেছে নিয়েছেন। মাশরাফি বিন মুর্তজা রংপুরের আইকন। গত আসরে তিনি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আইকন।

ঢাকা ডায়নামাইট সাকিব আল হাসানকে এবং খুলনা টাইটানস মাহমুদউল্লাহ রিয়াদকে রেখে দিয়েছে।

চিটাগাং ভাইকিংস থেকে এবার তামিম ইকবাল কুমিল্লার আইকন হয়েছেন। মোস্তাফিজুর রহমানের সম্ভাবনা রয়েছে চিটাগাং ভাইকিন্সের আইকন হওয়ার।

সিলেট সুপার স্টার থেকে মুশফিকুর রহীম এবার রাজশাহী কিংসের আইকন হয়েছেন। সিলেট সুপার স্টার এবার যোগ হয়েছে সুরমা সিক্সার্স নামে। এই দলের আইকন সাব্বির রহমান।

বরিশাল বুলসের আইকন হিসেবে সৌম্য সরকারেরই থাকার সম্ভাবনা বেশি। এক দলে দুই আইকন বা ‘এ’ প্লাস শ্রেণির খেলোয়াড় থাকার সুযোগ নেই।