বাংলাদেশে যে নতুন ইতিহাস গড়তে যাচ্ছে ফুটবলে

জার্সির পেছনে এবার খেলোয়াড়দের ছবির দেখা মিলতে পারে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে। আগে খেলোয়াড়দের জার্সির পেছনে শোভা পেতো তাদের নিজেদের নাম ও একটি নির্দিষ্ট নম্বর। এবার নাম ও নম্বরের সাথে যুক্ত হতে যাচ্ছে খেলোয়াড়দের নিজেদের ছবিও।

নব্বইয়ের দশকে জার্সিতে খেলোয়াড়দের নাম সংযোজিত করে ফুটবল দলগুলো। তবে জার্সিতে কখনও খেলোয়াড়ের ছবি সংযুক্ত করা হয়নি। আন্তর্জাতিক পর্যায়ে কিংবা বিশ্বের শীর্ষ লিগগুলোর কোনো দল এমনটা করেছে কি না, তারও নিশ্চিত কোনো তথ্য নেই। এমন অভিনব পদ্ধতির চালু হতে পারে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস ক্লাবের হাত ধরে।

পেছনে নিজেদের ছবিযুক্ত জার্সি পরে খেলোয়াড়রা খেলতে পারবেন কি না, সেটা এখনই বলা যাচ্ছে না। এজন্য লিগ কমিটির অনুমতি লাগবে। তারা অনুমতি দিলে রহমতগঞ্জের খেলোয়াড়রা তাদের ছবি সংযোজিত জার্সি পরে লিগে অংশ নিতে পারবে। অধিনায়ক ও ম্যানেজারের সঙ্গে বসেই জার্সিতে ছবি সংযোজনের প্রস্তাব দিয়েছেন বলে জানান তিনি।

পুরান ঢাকার এই ক্লাবটি এমন জার্সি নিয়ে প্রিমিয়ার লিগে খেলার অনুমতি পাবে কি না, সেটা খুব দ্রুত জানা যাবে বলেও জানিয়েছেন ক্লাবটির কোচ। কোচ কামাল বাবুর এই অভিনব পরিকল্পনাটি অনেকের বাহবা পাচ্ছে।