বিপিএলে শুধু নামের কারণে মহা জটিলতায় ভুগছে যে দলটি !

এ নিয়ে তিনবার নাম পরিবর্তন করলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অন্যতম ফ্রাঞ্চাইজি সিলেট সিক্সেস। প্রথমবার দলটির নাম ছিল সিলেট রয়্যালস। এর পর দ্বিতীয় মেয়াদে মালিকানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যায় এর নামও। তখন নামকরণ করা হয় সিলেট সুপারস্টার। সর্বশেষ আসছে বিপিএলে (পঞ্চম আসর) আবারো অর্থাৎ তৃতীয়বারের মতো নাম পরিবর্তন করে ‘সুরমা সিক্সেস’ নামকরণ করা হয় ফ্রাঞ্চাইজিটির।

সিলেটের মালিক পক্ষের নাম পরিবর্তনের সেই আশা অবশেষে গুড়ে বালিতে পরিণত হতে যাচ্ছে। কারণ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গভর্নিং কাউন্সিল সাফ জানিয়ে দিয়েছে, দলের নামের সঙ্গে অবশ্যই সিলেট থাকতে হবে।

আজ সোমবার (২৪ জুলাই) কল্যাণপুরের একমি ল্যাবরেটরিজ ইন্ডাস্ট্রির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিপিএল গভর্নিং কাউন্সিল। সেখানে টুর্নামেন্টের বিভিন্ন পরিবর্তন নিয়ে আলাপকালে এ প্রসঙ্গটি উঠে আসে।

সাংবাদিকদের পক্ষ থেকেই ‘সুরমা সিক্সার্স’ নাম নিয়ে প্রশ্ন তোলা হয়। উত্তরে কমিটির সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বিস্ময় প্রকাশ করে উল্লেখ করেন, এ ব্যাপারে তারা কিছুই জানেন না!

তিনি বলেন, ‘তারা (সিলেট) নাম পরিবর্তন করছে এমন কোন তথ্য আমাদের কাছে নেই। এ নিয়ে কোনো আবেদনও আসেনি।’

এর পরপরই তিনি জানান, এই নাম ফ্র্যাঞ্চাইজিকে রাখতে দেয়ার সুযোগ নেই। একই কথা বলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। তার ভাষায়, ‘অবশ্যই ফ্র্যাঞ্চাইজির নামের সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের নাম থাকতে হবে। শুধু সুরমা সিক্সেস? এমনটা হওয়ার কোন সুযোগ নেই।’

এর আগে সিলেট ফ্র্যাঞ্চাইজির সমন্বয়ক শফিকুল ইসলাম বলেন, ‘সিলেটের ইতিহাস-ঐতিহ্যের কথা মাথায় রেখে দলটির নাম ‘সিলেট সুপারস্টার্স’ থেকে ‘সুরমা সিক্সেস’ চিন্তা ভাবনা করছি আমরা।’

বিপিএলের শুরু থেকে এখন পর্যন্ত সিলেটের ফ্র্যাঞ্চাইজিটির তিনবার মালিকানা পরিবর্তন হলো। প্রথমে শুরু করা ‘সিলেট রয়্যালস’ পরবর্তীতে ‘সিলেট সুপারস্টার্স’ নামে আসে। আসন্ন ২০১৭ আসরে আবারও ফিরছে তারা, নতুন মালিকানায়। সেক্ষেত্রে সবমিলিয়ে বিপিএলে দল দাঁড়াচ্ছে আটটি।