এক ওভারে ছয় ছক্কার বিশ্বরেকর্ড গড়লেন হোয়াইটলি

এক ওভারে আবারও ছয় ছক্কার বাহার দেখল ক্রিকেট বিশ্ব। গ্যারি সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস ও যুবরাজ সিংদের পর নতুন করে এই কীর্তি গড়লেন ইংলিশ ব্যাটসম্যান রস হোয়াইটলি। হেডিংলিতে ন্যাটওয়েস্ট টি-টুয়েন্টি ব্লাস্টের ম্যাচে টানা ছয়টি ছক্কা মারেন তিনি।

 

রোববার ইয়র্কশায়ারের স্পিনার কার্ল কার্ভারের করা ইনিংসের ১৮তম ওভারের ছয়টি বলকেই ওভার বাউন্ডারিতে পরিণত করেন হোয়াইটলি। একটি ওয়াইডসহ সেই ওভারে আসে ৩৭ রান।

তবে ছয় ছক্কার ঝড় তুলেও দলকে জেতাতে পারেননি হোয়াইটলি। শেষ পর্যন্ত তার দল হেরে যায় ৩৭ রানে। প্রথম ব্যাট করে অলরাউন্ডার ডেভিড উইলির ৫৫ বলে ১১৮ রানে ভর করে ২০ ওভারে ২৩৩ রান করে ইয়র্কশায়ার। ওয়েস্টারশায়ার তুলতে পারে ১৯৬।

ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে এক ওভারে ছয়টি ছক্কা মারেন হোয়াইটলি। ১৯৬৮সালে প্রথমবারের মতো এক ওভারে ছয় ছক্কা মারার কীর্তিটা ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি গ্যারি সোবার্সের। এরপর রবি শাস্ত্রী, হারশেল গিবস, যুবরাজ সিং এই তালিকায় প্রবেশ করেন। শেষবার ২০১৩ সালে ল্যাঙ্কাশায়ার ব্যাটসম্যান জর্ডান ক্লার্ক এক ওভারে ছয় ছক্কা হাঁকান। চার বছর পর এক ওভারে ছয় ছক্কা মারা ক্রিকেটারদের ছোট্ট এই তালিকায় ঢুকে গেলে হোয়াইটলি।