মাশরাফি এতোগুলো দল থেকে রংপুরকে বেছে নেওয়ার কারণ জানালেন

গত বিপিএলে কুমিল্লার ম্যানেজমেন্টের সাথে অভ্যন্তরীন বিষয় নিয়ে বিবাদে জড়িয়ে টিম হোটেল ত্যাগ করেন মাশরাফি। পরে অবশ্য তিনি আবার হোটেলে ফিরেন। কিন্তু এইসব কাহিনির পরে তিনি যে কুমিল্লা দলে থাকবেন তা নিয়েও হয়েছিল গুঞ্জন। গুঞ্জনকে সত্য করে মাশরাফি ঠিকই চলে গেলেন কুমিল্লাতে।

শুক্রবার সন্ধ্যায় মাশরাফির সাথে প্রাথমিক আনুষ্ঠানিকতা সেরে নেয় রংপুর। এরপরই দলটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদিক সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেন এ তথ্য। রোববার মাশরাফির
সঙ্গে আনুষ্ঠানিক চুক্তিও সেরে ফেলেছে রংপুর।

এদিন বসুন্ধরার ইস্ট ওয়েস্ট মিডিয়া কনফারেন্স হলে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর উপস্থিত সংবাদমাধ্যমের সামনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মাশরাফি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের মধ্যে একটি প্রশ্ন ছিল, এবার রংপুরেই কেন?

জবাবে মাশরাফি জানান, ফ্র্যাঞ্চাইজিটির দলগত পরিকল্পনা ও পেশাগত কারণেই রংপুরকে বেছে নিয়েছেন। এ প্রসঙ্গে মাশরাফির ভাষ্য, ‘প্রথমত পেশাগত। এছাড়া ইশতিয়াক ভাইয়ের (প্রধান নির্বাহী) সাথে সার্বিক দিক নিয়ে কথা হয়েছে। একজন খেলোয়াড় হিসেবে আমি যখন কোনো দলে যাব তখন আগে দেখবো দলটা কেমন গোছানো, তাদের সাথে পেশাগতভাবে খাপ খাওয়াতে পারবো কিনা। এছাড়া কোচিং স্টাফ, তাদের পরিকল্পনা কি! ম্যানেজম্যান্টের সঙ্গে একবার কথা বললেই বোঝা যায় পরিকল্পনা কী। ইশতিয়াক ভাইয়ের সঙ্গে কথা বলে মনে হয়েছে যে ধরণের পরিকল্পনা নিয়ে তারা এগোচ্ছে, সেটাই সঠিক পরিকল্পনা। সব মিলিয়ে ভালো লেগেছে। তাই রংপুরেই। ‘

দল কেমন হবে সে প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘মাঠের কাজে আমার সঙ্গে নাজমুল আবেদীন ফাহিম স্যার থাকবেন, রফিক ভাই আছেন, আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা কোচ টম মুডি থাকবেন। ইন শা আল্লাহ আশা করছি কম্বিনেশন ভালোই হবে। আশা করছি মাঠের খেলাতেও আমরা ভালো করবো। বেস্ট পসিবল ক্রিকেট খেলার চেষ্টা করবো। খেলায় যারা ভালো করবে তারাই জিতবে। ‘

মাশরাফির নেতৃত্বে একটি দুর্দান্ত দল গঠন করার লক্ষ্য রংপুরের। শুধু তাই নয়, প্রথমবারের মতো বিপিএলের শিরোপাও জিততে চায় ফ্রাঞ্চাইজিটি। রংপুরের ফ্রাঞ্চাইজির মালিকানাও বদল হয়েছে এবার। নতুন মালিকপক্ষ শিরোপা জয়ের লক্ষ্যে বেশ আঁটঘাট বেধেই মাঠে নেমেছে।

ইতিমধ্যে তারা কোচ হিসেবে তিন বছরের জন্য চুক্তি করে নিয়েছে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয়ান কোচ টম মুডির সঙ্গে। একইসাথে টি-টোয়েন্টির সেরা সেরা কয়েকজন ক্রিকেটারকেও দলে ভিড়িয়েছে রংপুর। যে তালিকায় রয়েছেন স্যামুয়েল বদ্রি, রবি বোপারা, থিসারা পেরেরার মত ক্রিকেটাররা। রংপুরের হয়ে খেলার গুঞ্জন শোনা যাচ্ছে ক্রিস গেইল, ডেভিড ওযার্নার, ক্রিস মরিসের মতো ক্রিকেটারদের।

বিপিএলে চার আসরের মধ্যে তিন আসরেরই বিজয়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ঢাকাকে গ্ল্যাডিয়েটর্সকে দু’বার এবং কুমিল্লাকে একবার শিরোপা উপহার দিয়েছেন তিনি।