ভারতে সপ্তম হলেন জিয়া

ভারতের উড়িষ্যা রাজ্যের ভূবনেশ্বরে অনুষ্ঠিত দশম কিট আন্তর্জাতিক দাবা ফেস্টিভালে গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান সপ্তম স্থান লাভ করেছেন। জিয়া এবং আরো ৪ খেলোয়াড় ১০ খেলায় ৭.৫ পয়েন্ট পেয়ে ষষ্ঠ স্থানের জন্য টাই করেন। টাইব্রেকিং এ জিয়া সপ্তম হন।

গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ১০ খেলায় ৭ পয়েন্ট পেয়ে ২২তম স্থান পেয়েছেন। গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ৬ পয়েন্ট নিয়ে ৬২তম, ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ৫.৫ পয়েন্ট নিয়ে ৯৮তম, ৫ পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান নিয়ে ১০৪তম ও মো: জামাল উদ্দিন ১৩৮তম, ৪.৫ পয়েন্ট করে নিয়ে আনিসুজ্জামান জুয়েল ১৫৬তম, ৪ পয়েন্ট করে নিয়ে মোহাম্মদ সিরাজুল কবীর ১৭৪তম ও মিজানুর রহমান ১৭৭তম, ৩.৫ পয়েন্ট নিয়ে মোঃ রাজু আহমেদ ২০১২তম, ৩ পয়েন্ট করে নিয়ে সাদনান হাসান দিহান ২১৭তম, মনন রেজা নীড় ২১৯তম, ২.৫ পয়েন্ট করে নিয়ে শাহনাজ মোহাম্মদ ফারুক ২২৩তম ও মোহাম্মদ হাসান ২২৯তম এবং কমুদিনি নার্গিস ১ পয়েন্ট নিয়ে ২৩৫তম হন।

শুক্রবার (০২ জুন) অনুষ্ঠিত দশম বা শেষ রাউন্ডের খেলায় জিয়া তাজাকিস্তানের আন্তর্জাতিক মাস্টার খুশেখোজায়েভ মুহাম্মদের সাথে, রিফাত ভারতের ফিদে মাস্টার কার্তিক ভেঙ্ককাটারামানের সাথে, মাহফুজ ভারতের প্রিয়াংকার সাথে ও মিজার ভারতের আরিয়ান রঞ্জনের সাথে ড্র করেন।

নিয়াজ ভারতের পান্ডা সামবিতকে, জামাল ভারতের সুসোবিত দাসকে, সিরাজ ভারতের সাইপুরি শ্রীথানকে, রাজু ভারতের পরমোদ খারবাসকে ও নীড় ভারতের পাসালকার ওনকারকে পরাজিত করেন। ফাহাদ ভারতের সলোনিকা সাইনার কাছে জুয়েল ভারতের সায়ন্তন চন্দ্রের কাছে ও নার্গিস ভারতের নন্দিতার কাছে হেরে যান। দিহান ভারতের প্রানেথ ভুপপালার বিরুদ্ধে ওয়াক ওভার পান এবং হাসান বাই পায়।

সাড়ে আট পয়েন্ট পেয়ে ভিয়েতনামের গ্র্যান্ড মাস্টার ইয়েন ডাক হোয়া চ্যাম্পিয়ন হন। ১৩টি দেশের ১৫জন গ্র্যান্ড মাস্টার ও ২০জন আন্তর্জাতিক মাস্টারসহ ২৫১জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন।