রিচার্ড স্টোনিয়ারের ‘বাংলা শিক্ষক’ শরিফুল ইসলাম

গত অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ফাইনালে উত্তেজনা যখন তুঙ্গে, কখনো ভারতের দিকে কিংবা কখনো বাংলাদেশের পক্ষে যাচ্ছে ম্যাচের পরিস্থিতি। তখন সীমানার বাইরে মাথায় উল্টো করে ক্যাপ, চোখে সানগ্লাস আর হাফপ্যান্ট পরা এক ব্রিটিশ ভদ্রলোক অস্থির হয়ে পর্যবেক্ষন করছেন পুরো ম্যাচ। কখনো টাইগার যুবাদের জন্য চিৎকার করছেন, কখনো নির্দেশনা দিচ্ছেন। ২৫ বছর বয়সী এই ভদ্রলোকের নাম রিচার্ড স্টয়নিয়ার। বাংলাদেশ অনুর্ধ্ব ১৯ দলের স্ট্রেংথ এন্ড কন্ডিশনিং কোচ।

হাতে আছে মাত্র তিনটি উইকেট। জিততে হলে খুব মাথা ঠাণ্ডা রেখে খেলতে হবে। টিকে থাকতে হবে ক্রিজে। তাড়াহুড়ো করলে ঘটতে পারে বিপদ। এমন অবস্থায় জুনিয়র টাইগারদের চিৎকার করে উৎসাহ দিতে থাকেন দলের কন্ডিশন অ্যান্ড ফিটনেস কোচ রিচার্ড স্টোনিয়ার। অবাঙালি হয়েও জুনিয়র টাইগারদের বাংলায় চিৎকার করে বলেন ‘শেষ করে আসো’, ‘মাথা ঠান্ডা রেখো’। কিন্তু এমন বাংলা বলা কার থেকে শিখছেন এই ইংলিশ ম্যান?

সম্প্রতি বিডিক্রিকটাইমকে এক সাক্ষাৎকারে বিশ্বকাপ জয়ী ক্রিকেটার রাকিবুল এই বিষয়ে বলেন, “রিচার্ড ভাই খুব দ্রুত বাংলা শিখে ফেলতো। তবে আমি তাকে বেশি কিছু শেখায়নি। সবথেকে বেশি বাংলা বলা শিখিয়েছে শরিফুল।”

এই বিষয়ে বিশ্বকাপ জয়ী আরেক ক্রিকেটার দীপু বলেন, “আসলে ও প্রতিদিনই কিছু শিখতে চাইতো। সবসময়ই বাংলা শেখার কথা আমাদের বলতো। বিশেষ করে শরিফুল ভাই তো আছেই। শরিফুল ভাই সারাক্ষণ বাংলা শেখাতো ওকে। শরিফুল ভাইয়ের সাথে রাকিবুল, অরণ্যসহ অনেকেই ছিল। সবার কাছ থেকেই ও কিছু না কিছু শিখতো। আর নতুন কিছু শেখার পর তার রুমে গিয়ে নোট করতো।”