‘নাফিসা কামালকে সামলানোই বেশি কঠিন’– কুমিল্লার কোচ সালাউদ্দিন

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এই আসরের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর সেই দলে কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বাংলাদেশের অন্যতম সেরা কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্বত্বাধীকারি হচ্ছেন নাফিসা কামাল। বিপিএল আসলেই দু’জনের মধ্যে অনেক ক্রিকেটীয় কার্যকলাপ হয়। দল সাজানো থেকে শুরু মাঠের পারফরম্যান্সেও দু’জনের আলোচনা বেশি করতে হয়। তাতে অনেক সময় দুইজনের ভিন্ন মতও হয়ে যায়। আর তাই ক্রিকেটারদের পাশাপাশি নাফিসা কামালকেও সামলাতে হয় কোচ সালাউদ্দিনের।

সম্প্রতি ক্রিকফ্রেঞ্জির ফেসবুক লাইভে আসেন সাকিব-তামিমদের গুরু সালাউদ্দিন। সেই সময় তাকে প্রশ্ন করা হয়– তামিম, সাকিব আর নাফিসা কামালের মধ্যে কাকে সামলানো কঠিন? জবাবে হাসিমাখা মুখে সালাউদ্দিন বলেন, “নাফিসা কামালকে সামলানোই বেশি কঠিন।”

কারণ জানাতে গিয়ে তিনি আরও বলেন, “খেলার ব্যাপারে সে অনেক বেশি সম্পৃক্ত, অনেক ক্রিকেটারকে চেনে। অনেক সময় আমাকে বলে, আপনি তো প্লেয়ার চেনেন না। বিপিএলের সময় প্র্যাকটিস ও খেলা ছাড়া আমরা পুরো দল মিলে একসঙ্গে অনেক সময় কাটাই, নাফিসাও তাতে অংশ নেয়। খেলা নিয়ে কথা বলি, আড্ডা দেই।”

“আমরা অনেক সময় ঝগড়া করি। মাঝেমাঝে অনেক রাগ হয়ে যায়। আমি বুঝি, তাই রিয়্যাকশন দেখাই না। জানি দুইদিন পর ঠিক হয়ে যাবে। আসলে বিপিএলের সঙ্গে আত্মিক সম্পর্ক নাফিসার। হয়তো কখনও মতপার্থক্য হয়। তবে শেষ কথা হলো, কুমিল্লা আমার মতমতকে গুরুত্ব দেয়। আমার চিন্তাচেতনা ও পরিকল্পনা প্রাধান্য পায়। সেটা অন্যরকম ভাল লাগার।”– যোগ করেন এই কোচ সালাউদ্দিন।