উথাপ্পার পরিবর্তে আইপিএলে কলকাতার উইকেট কিপার মুশফিক ?

করোনাভাইরাসের কারণে আইপিএল শুরুর আগেই স্থগিত করে দেয়া হয়েছিল ১৫ এপ্রিল পর্যন্ত। স্থগিতাদেশের দিন পেরিয়ে যাওয়ার একদিন পরে আবারো স্থগিত করার নির্দেশ দিলো বিসিসিআই। তবে এবার আর কোনো নির্দিষ্ট তারিখ নয়, অনির্দিষ্টকালের জন্য আইপিএল মুলতবি করা হয়েছে। সারাবিশ্বে এক ভয় বিরাজ করছে।

এই করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে ক্রীড়াজগত সচল রাখাও একপ্রকার অসম্ভব এবং হচ্ছেও সেটাই। বন্ধ হয়ে আছে প্রায় সব দেশের সব ধরনের টুর্নামেন্ট। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর আইপিএলও বন্ধ হয়ে গেছে এই সংকটের জন্য এবং এর বন্ধের সময়সীমা দিন দিন বাড়তেই আছে।

চলতি বছরের ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএল প্রথম দফায় স্থগিত করা হয়েছিল ১৫ এপ্রিল পর্যন্ত। গত বুধবার সে স্থগিতাদেশ শেষ হওয়ার পরেও তখনই কিছু জানাতে পারেনি বিসিসিআই। অবশেষে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বিসিসিআই নিশ্চিত করে এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত হচ্ছে আইপিএল।

বিসিসিআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘যেহেতু সবকিছুর আগে জাতি ও সকলের নিরাপদ স্বাস্থ্য নিশ্চিত করা বড় দরকার তাই ফ্র‍্যাঞ্চ্যাইজি মালিক, সম্প্রচারস্বত্ত্ব, স্পন্সর ও স্টকহোল্ডারদের সাথে আলোচনা করে এই সিদ্ধান্তে আসা গিয়েছে যে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে তখন আবারো আইপিএলের ত্রয়োদশ আসর আয়োজনের চিন্তাভাবনা করা হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’

এদিকে মুশফিকুর রহিমকে দলে টানতে পারে কলকাতা নাইট রাইডার্স। এমন একটি সংবাদ প্রকাশ করেছে ভারতীয় জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক নিউজ সাইট ক্রিকেট ট্রেকার। ২০২০ অাসরের জন্য ১৩ জন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে কলকাতা।

সেখানে রয়েছে ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যান রবিন উথাপ্পা। তাই রবিন উথাপ্পা বিকল্প হিসেবে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে দলে নিতে পারে কলকাতা। শুধু উইকেটকিপিং এই নয় টপ অর্ডারের কলকাতার ব্যাটিং বেশি শক্তিশালী করতেই মুশফিকুর রহিমকে দলে টানতে পারে কলকাতা নাইট রাইডার্স।