আইসিসির নতুন প্রস্তাবে বিসিসিআইয়ের হুমকি!

চ্যাম্পিয়নস কাপ নামে নতুন টুর্নামেন্ট চালুর পরিকল্পনা করছে আইসিসি। এতে আপত্তি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আপত্তি জানিয়েছিল আগেই। তবে আইসিসি তাদের দাবি মানে নি। আর তাতেই আইসিসির ওপর খেপেছে বিসিসিআই।

২০২৩-৩১ চক্রে চ্যাম্পিয়নস কাপ নামে নতুন টুর্নামেন্ট চালু করতে চায় আইসিসি। এই প্রস্তাব অনুযায়ী, ২০২৪ এবং ২০২৮ সালে দু’বার টি-টুয়েন্টির চ্যাম্পিয়নস কাপ হবে। ওয়ানডে ক্রিকেটে চ্যাম্পিয়নস কাপ হবে ২০২৫ এবং ২০২৯ সালে। এর পাশাপাশি টি-টুয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপ যেমন চলছিল, চলবে। ২০২৬ এবং ২০৩০ সালে হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ। ২০২৭ এবং ২০৩১ সালে হবে ওয়ানডে বিশ্বকাপ।

কিন্তু ভারতীয় বোর্ড মনে করছে, এটা আইসিসির দুরভিসন্ধি ছাড়া আর কিছু নয়। তাই আবারও সংঘাতের দিকে এগোচ্ছে আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিসিসিআইয়ের এক সিনিয়র অফিশিয়াল এ নিয়ে সংবাদমাধ্যমে এক রকম হুমকিও দিয়ে রাখলেন;“এ বিষয়ে আমাদের অবস্থান পরিষ্কার। ধরুন, গুরুত্বপূর্ণ বোর্ডগুলো দরপত্র জমা দিল না। তখন কি আইসিসি নিজেদের মতো করে ইভেন্ট আয়োজন করবে? প্রতি বছর আইসিসি ইভেন্টের পরিকল্পনা বিশ্ব ক্রিকেটের কোনো কাজে আসে না। আইসিসিকে এটা বুঝতে হবে। দ্বিপক্ষীয় সিরিজ বেশি গুরুত্বপূর্ণ। এটা আইপিএল, বিগব্যাশে প্রভাব রাখবে। কোনো ফাঁকা সূচি থাকবে না। আর খেলোয়াড়েরাই বা কত খেলবে?”