ক্রিকেট খেলাকে বদলে দিয়েছে তিন ব্যাটসম্যান!

AB de Villiers- Sanath Jayasuriya-Viv Richards

আধুনিক ক্রিকেটকে বদলে দিয়েছে তিন প্রজন্মের তিন ক্রিকেটার। এমনটাই মনে করেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি ইনজামাম উল হক। পাকিস্তানের সাবেক এ খেলোয়াড় সম্প্রতি জানিয়েছেন ক্রিকেট বদলে দেয়া তিন ক্রিকেটারের কথা।

ক্রিকেটকে বদলে দেয়া সেই তিন ব্যাটসম্যান হলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক স্যার ভিভ রিচার্ডস, শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়া এবং দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গ্রেট স্যার ভিভিয়ান রিচার্ডস। ক্রিকেট মাঠে আগ্রাসী মনোভাব ছিল তার। তাকে নিয়ে ইনজামাম বলেন;“ক্রিকেটে পরিবর্তনের হাওয়া প্রথম আনেন ভিভ। তার সময় যখন বোলারদের ভয়ে ব্যাটসম্যানরা ব্যাকফুটে খেলতো তখন তিনি দেখালেন কিভাবে সামনের পায়ে এগিয়ে খেলতে হয়। তিনি সবাইকে শিখিয়েছেন গতিময় বোলারদেরও মেরে খেলা যায়। তিনি সর্বকালের সেরাদের একজন।”

ভিভের পর ক্রিকেটকে বদলে দেয়া দ্বিতীয় ব্যাটসম্যান হলেন ১৯৯৬ সালে লঙ্কানদের বিশ্বকাপজয়ী জয়াসুরিয়া। তার ব্যাপারে ইনজামাম বলেন;“ক্রিকেটের দ্বিতীয় পরিবর্তন আনেন জয়াসুরিয়া। সে প্রথম ১৫ ওভারের মধ্যে ফাস্ট বোলারদের আক্রমণ করার সিদ্ধান্ত নেয়। সে আসার আগে বাতাসে বল উড়িয়ে মারা ব্যাটসম্যানকে ভালো বলে ধরা হতো না। কিন্তু এ ধারণা পাল্টে দেন জয়াসুরিয়া।”

ক্রিকেটকে বদলে দেওয়া সর্বশেষ ব্যাটসম্যান হলেন দক্ষিণ আফ্রিকার ‘মি. ৩৬০ খ্যাত’ এবি ডি ভিলিয়ার্স। তাকে নিয়ে ইনজামাম বলেন;“আমার চোখে ভিলিয়ার্স ক্রিকেটকে তৃতীয়বারের মতো বদলে দেয়। বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি এত দ্রুত পরিবর্তন হওয়ার কারণ ভিলিয়ার্স। আগে ব্যাটসম্যানরা শুধু সোজা ব্যাটে খেলতো। সে এসে প্যাডেল সুইপ, রিভার্স সুইপ খেলা শুরু করে।”