৯ হাজার রানের এলিট ক্লাবে পোলার্ড

44
Photo: Collected

ক্রিকেট বিশ্বের তৃতীয় কোনো ক্রিকেটার হিসেবে কিরেন পোলার্ড টি-টোয়েন্টিতে ৯০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন। পাকিস্তান সুপার লিগের দ্বিতীয় এলিমিনেটর ম্যাচে ২১ বলে ৩৭ রানের ইনিংস খেলার পথে তিনি ৯ হাজারি এলিট ক্লাবে প্রবেশ করেন।

তার আগে মাত্র দুজন ক্রিকেটার টি-টোয়েন্টি ৯ হাজারের বেশি রান করতে পেরেছেন। তার একজন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা ক্রিস গেইল, অপরজন নিউজিল্যান্ডের ব্রেন্ডান ম্যাককালাম।

৪৫৮ টি-টোয়েন্টি ম্যাচে পোলার্ডের মোট রান ৯০৩০। স্ট্রাইক রেট ১৫০.৪৭। তিনি মোট ৫৮৫টি বাউন্ডারি (ছক্কা ও চার) হাঁকিয়েছেন। একটি সেঞ্চুরির পাশাপাশি ৪৫টি হাফ সেঞ্চুরি রয়েছে তারা।

২০০৬ সালে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে অভিষেক হয় পোলার্ডের। সেই থেকে তিনি বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরি করে ফিরছেন। তার লম্বা ক্যারিয়ারে তিনি আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স, বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্স-মেলবোর্ন রেনেগেটস, সিপিএলে বার্বাডোজ ট্রাইডেন্টস-কেপ কোবরাস-ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো-সেন্ট লুসিয়া স্টারস, পিএসএলে করাচি কিংস-পেশোয়ার জালমি-মুলতান সুলতান, বিপিএলে ঢাকা গ্লাডিয়েটর্স, দক্ষিণ অস্ট্রেলিয়াও সামারসেট টি-টোয়েন্টি লিগে খেলেছেন।

টি-টোয়েন্টিতে ম্যাককালাম ৩৭০ ম্যাচ খেলে করেছেন ৯ হাজার ৯২২ রান। ৭টি সেঞ্চুরির পাশাপাশি ৫৫টি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি। এই ফরম্যাটে ক্রিস গেইলের রান ১২ হাজার ৩১৮টি। গেইল ২১টি সেঞ্চুরির পাশাপাশি ৭৬টি হাফ সেঞ্চুরি করেছেন।