২০৩৪ বিশ্বকাপ সৌদি আরবে

ক্রিস্তিয়ানো রোনালদো, নেইমারদের নিজেদের লিগে নিয়ে আসা সৌদি আরব এবার বিশ্বকাপও আয়োজন করতে যাচ্ছে। ২০৩৪ বিশ্বকাপ হতে যাচ্ছে সৌদিতে। ফিফা এই আসরের জন্য এশিয়া ও ওশেনিয়া থেকে ‘বিড’ চেয়েছিল। অস্ট্রেলিয়া শুরুতে আগ্রহ দেখিয়েও আজ শেষ দিন নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে।

পুরো এশিয়া সৌদি আরবকে সমর্থন দেওয়ায় বিশ্বকাপের ২৫ তম আসরটি সৌদি আরবেই হতে যাচ্ছে, এটা এখন একরকম নিশ্চিত।

আয়োজক হতে আগ্রহ জানানোর শেষ দিন ছিল আজ। ফুটবল অস্ট্রেলিয়া এদিন বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘২০৩৪ বিশ্বকাপ আয়োজক হতে ‘বিড’ করার যে সুযোগ আমাদের সামনে ছিল, সব দিক বিবেচনা করে সেটা আর আমরা করছি না।’ তাতে এখন একমাত্র সৌদি আরবের সামনেই সে সুযোগ থাকছে।

শুরুতে শোনা গিয়েছিল অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়া যৌথভাবে আয়োজন করতে চাইবে। কিন্তু ইন্দোনেশিয়া এর মধ্যে সৌদিকে তাদের সমর্থনের কথা জানিয়েছে।
যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডাতে হচ্ছে আগামী বিশ্বকাপ। তার পরের আসর, ২০৩০- এর আয়োজন স্পেন, পর্তুগাল ও মরক্কো; তিনটি ম্যাচ হবে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েতেই।

তার পরের আসরটিই বসতে যাচ্ছে সৌদি আরবে। দেশটির ক্রীড়ামন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি বিন ফয়সাল বলেছেন, ‘ফুটবলের প্রতি আমাদের ভালবাসা, আবেগ স্বাভাবিকভাবেই আমাদের বিশ্বকাপ আয়োজনের পথে নিয়ে যাচ্ছে। -বিবিসি