২০০৭ বিশ্বকাপে এই দিনে ভারতকে বিদায় করে বাংলাদেশের ঐতিহাসিক জয় (ভিডিও)

148

১২ বছর আগে আজকের এ দিনেই (১৭ মার্চ) ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয় হট ফেভারিট ভারতের বিপক্ষে! কুইন’স পার্ক ওভালে সেদিন গ্রুপ “বি” তে বিশ্বকাপের ৮ম ম্যাচে মুখামুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত।

টসে জিতে ব্যাটিং নেন তৎকালিন ভারত কাপ্তান রাহুল দ্রাবিড়। বাংলাদেশ কাপ্তান ছিলেন হাবিবুল বাশার সুমন। দলে একঝাক তরুন সাকিব,তামিম,মুশফিকরা।

একদমই নতুন একটি দল, নিজেদের তৃতীয় বিশ্বকাপ, সবাই খুব হালকা ভাবেই নিয়েছিলো টাইগারদের। ভারত যেখানে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার তাদের কাছে তো কথাই নেই। ভারতীয় দলে তখন ফর্মের তুঙ্গে থাকা খেলোয়াড়দের জযজয়কার। আর সতীর্থ মানজারুল রানার বাইক এক্সিডেন্ট এ মৃত্যুর খবর পুরো দলকে আরো বেশিই দুর্বল করে তোলে। কালো ব্যাচ পড়ে মাঠে নেমে যেন সেই দুর্বলতাকেই শক্তিতে রুপান্তর করে গর্জে উঠে টাইগাররা।

ভারতীয় ইনিংসের গোড়াপত্তনে আসেন শেবাগ আর কলকাতার রাজপুত্র সৌরভ গাঙ্গুলি। তৃতীয় বলেই আঘাত হানেন ওইসময়ের টগবগে ম্যাশ। ২০০৪ সালের ভারত বধের মতো এবারও শুরু শেবাগকে দিয়ে সরাসরি ক্লিন বোল্ড!

একে একে সকল ভারতীয় উইলোবাজদের সাজঘরে পাঠাতে শুরু করেন মাশরাফি রাজ্জাকরা। আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ রফিক নেন ৩ উইকেট বাকি ৪ টা মাশরাফির ঝুলিতে। বিশ্বসেরা ব্যাটিং লাইন নিয়ে দুর্বল বাংলাদেশের বিপক্ষে ভারত অলআউট ১৯১ রানে।

১৯২ রানের টার্গেটে ব্যাট করতে নামেন বর্তমান বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ও শাহরিয়ার নাফিজ।শুরুতেই সাজঘরে ফেরেন শাহরিয়ার নাফিজ। কিন্ত টর্নেডো তামিম খুনে মেজাজে দ্রুত রান তুলতে থাকেন। অপর পাশে খুটি গেড়ে বসেন মুশফিক। ঝড়ো অর্ধশত তুলে নেন তামিম, শেষপর্যন্ত ৫৩ বলে ৭ চার ও ২ ছয়ে ৫১ রান করে ফিরে যান প্যাভিলিয়নে।

এরপর আফতাব দ্রুত ফিরলে সাকিব ও মুশফিক ধীরে খেলতে থাকেন। ৮৬ বলে ৫ চার ও ১ ছয়ে ৫৩ রান ফিরেন সাকিব আল হাসান। এরপর কয়েকটি উইকেট পড়ে গেলেও মুশফিক ১৫১ মিনিট ঘাম ঝড়িয়ে ১০৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৫৬ রান করে অপরাজিত থাকেন। সময়ের পরিক্রমায় মিঃ ডিপেন্ডবল তকমা লাগে যার নামের সাথে। বাংলার আশারফুল আশরাফুল ওই ম্যাচর অপরাজিত থাকেন ৮ রানে।

১৯২ রানের টার্গেটে খেলতে নেমে ৯ বল ও ৫ উইকেট হাতে রেখেই বাংলাদেশ পায় তাদের ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা জয়ের দেখা। ৯.৩ ওভার বল করে ২ মেডেন সহ ৩৮ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার উঠে মাশরাফি বিন মর্তুজার হাতে।

দেখুন ম্যাচের হাইলাইটসটি…