স্টপ ক্লক-টাইমড আউট সহ যেসব নতুন নিয়ম থাকছে এবারের বিপিএলে

বিপিএলের দশম আসরেও খেলা হবে তিন ভেন্যুতে। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। লিগ পর্বে প্রতিদিন থাকবে দুই ম্যাচ। টুর্নামেন্টকে সামনে রেখে শেষ মুহূর্তের অনুশীলনে ব্যস্ত দলগুলো। এবারের আসরে বিপিএলের নিয়ম কানুনেও আসছে পরিবর্তন। মূলত আইসিসির কিছু পরিবর্তনের কারণে এটি করতে হচ্ছে বিপিএল আয়োজকদের।

বিপিএলের টেকনিক্যাল কমিটির আহ্বায়ক রকিবুল হাসান জানান, টুর্নামেন্টটির প্লেয়িং কন্ডিশনেও কিছু পরিবর্তন আসছে। চালু হবে আইসিসির নতুন নিয়ম স্টপ ক্লক সিস্টেম। নিয়ম অনুযায়ী বোলিং পরিবর্তনে ৬০ সেকেন্ডের বেশি সময় নিলে ফিল্ডিং দলকে প্রথমবার সতর্ক করা হবে। দ্বিতীয়বারও একই ভুল করলে পেনাল্টি হিসেবে ব্যাটিং দল পাবে ৫ রান। বিপিএলের আগের আসরে ছিলো না এই নিয়ম।

এদিকে আসন্ন বিপিএলে স্ট্যাম্পিং রিভিউতে নো বল চেক করবেন না আম্পায়ার। থাকছে টাইমড আউটের নিয়ম। সেক্ষেত্রে টাইমড আউটের পরিবর্তে থাকবে ৫ রানের পেনাল্টি। তবে প্রথমবার সতর্ক করা হবে ব্যাটিং দলকে। পরবর্তীতে নিয়ম ভঙ্গ করলে টাইমড আউট হবেন ব্যাটান। কোনো দল বিদেশি কোটা পূরণ করতে না পারলে ম্যাচ রেফারির কাছে আবেদন করতে পারবে।

আসন্ন বিপিএলে হাই স্কোরিং উইকেট চায় বিসিবি। সিলেট ও চট্টগ্রামের চেয়ে মিরপুরের উইকেট নিয়ে বেশি চিন্তা থাকলেও টেকনিক্যাল কমিটির আহ্বায়ক আশা করেন, ঢাকাতেও এবার রানের ফুলঝুরি ছুটবে। রকিবুল দাবি করেন, বিপিএলে এবার মিরপুরের উইকেটে ১৮০ থেকে ২০০ রানের ম্যাচ হবে।