মহেলা-সৌরভ-লক্ষ্মণদের পিছনে ফেলে সেরা পাঁচে বাংলাদেশের তামিম

151
Photo: Collected

সৌরভ গাংগুলি, ভিভিএস লক্ষ্মণদের পিছনে ফেলে নতুন এক রেকর্ডের খাতায় নাম লিখলেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল খান।

একাবিংশ শতাব্দীতে, নিউজিল্যান্ড,ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া এই চার দেশের প্রতিকূল কন্ডিশনের টেস্ট এ গড় রানের দিক দিয়ে তামিম ইকবাল সেরা পাঁচের মধ্যে রয়েছে।

এশিয়ার প্লেয়ারদের জন্য সবসময়ই ইংল্যান্ড,নিউজিল্যান্ড, আফ্রিকা কিংবা অস্ট্রেলিয়ার আবহাওয়া খুবেই কঠিন। তা সত্ত্বেও এশিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যামরা নিজেদের নিয়ে গিয়েছেন অন্য এক উচ্চতায়।

সেরা ৫ ব্যাটসম্যানের গড় রানের তালিকা (ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাঠে খেলা সব ম্যাচের গড় নিয়ে এই তালিকা করা হয়েছে):

১) শচীন টেন্ডুলকারঃ ৫২ গড়ে রান করছেন ৩২২৭ রান

২) বিরাট কোহলিঃ ৪৯ গড়ে করছেন ২৭৭৩ রান।

৩) রাহুল দ্রাবিড়ঃ ৪৮ গড়ে করেছেন ৩০৩১ রান।

৪) কুমার সাঙ্গাকারাঃ ৪৫ গড়ে করেছেন ২৮৩৫ রান।

৫) তামিম ইকবালঃ ৪৫ গড়ে করছেন ১০০৩ রান।

তামিমের পিছনে রয়েছে সৌরভ, ভিভিএস লক্ষ্মণ, মাহেলা জয়াবর্ধনেসহ এশিয়ার একাবিংশ শতাব্দীর যেকোনো ব্যাটসম্যান।

উপরে উল্লেখিত খেলোয়াড়দের গড় রান ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মাটিতে খেলা এশিয়ান ব্যাটসম্যানদে মধ্যে সর্বোচ্চ।

তবে তামিম ইকবাল বাদে প্রতিটি ব্যাটসম্যান ওই চারটি দেশে ৫০+ টেস্ট ম্যাচ খেলছে, যেখানে তামিম মাত্র ১২টি টেস্ট খেলেছে তিনটি দেশে (ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা)। তামিম ইকবাল এখনো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ম্যাচ খেলেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here