শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট দলে চমকের ছড়াছড়ি

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য ফাস্ট বোলার নাহিদ রানাকে অন্তর্ভুক্ত করে ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০২১ সালের নভেম্বরে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পর ১৫ ম্যাচে ৬৩ উইকেট পেয়েছেন নাহিদ রান। জোরে বল করায় খ্যাতি আছে এই ফাস্ট বোলারের।

নতুন মুখ নাহিদ রানাকে নিয়ে নির্বাচক আব্দুর রাজ্জাক বলেছেন, ‘রানা সম্ভাবনাময়। সে এই মুহূর্তে বাংলাদেশে সম্ভবত সবচেয়ে দ্রুতগতির বোলার এবং উইকেট থেকে তীক্ষ্ণ বাউন্সও আদায় করতে পারে। যদিও কেবল শুরু করল সে, তবে তার প্রথম শ্রেণির রেকর্ড খুব ভালো। স্কোয়াডে মুশফিক হাসান নামে আরেকজন তরুণ পেসার আছে। এসব তরুণ পেসারদের জন্য অভিজ্ঞ হয়ে ওঠার এটাই সবচেয়ে ভালো সময়। কারণ চোটের কারণে ইবাদত বাইরে এবং তাসকিনও এ মুহূর্তে টেস্ট খেলছে না।’

নাহিদ রানা সর্বশেষ বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে খেলেন। ১০ ম্যাচে ৭ উইকেট নিলেও নজর কেড়েছিলেন গতি দিয়ে। গত ১৩ ফেব্রুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে এবারের বিপিএলে প্রথম মাঠে নেমে সাকিব আল হাসানের বিপক্ষে ঘণ্টায় ১৪৯.৭ কিলোমিটার গতিতে বল করেছিলেন। সে ওভারেই ঘণ্টায় ১৪৭ কিলোমিটার গতিতে আরও দুটি বল করেছিলেন নাহিদ। চাঁপাইনবাবগঞ্জের এই তরুণ সে সময় জানিয়েছিলেন, তিনি ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে বল করতে চান।

গত বছর নভেম্বর-ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজ খেলতে না পারা লিটন দাস ফিরেছেন স্কোয়াডে।
২২ মার্চ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। চট্টগ্রামে ৩০ মার্চ শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। ২০২৩-২৫ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের অংশ এই সিরিজ।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দল:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদত হোসেন দীপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান ও নাহিদ রানা।