রিয়ালে কে হচ্ছেন জিদানের উত্তরসূরি ?

102

রিয়াল মাদ্রিদের শ্রেষ্ঠ কোচের তালিকায় স্বর্ণাক্ষরে নাম লেখা থাকবে জিনেদিন জিদানের। কিন্তু সেই জিদানই কিনা গতকাল বিকাল পাঁচটায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রিয়াল মাদ্রিদের ম্যানেজার পদ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। অনেকটা হঠাৎ করেই সংবাদ সম্মেলন ডাকেন জিদান। সবাই ভেবেছিলেন নতুন মৌসুমের জন্য নতুন কোন চমক নিয়ে আসবেন এই মাস্টারমাইন্ড কোচ। কিন্তু রীতিমত সকলকে হতভম্ব করে পদত্যাগের ঘোষণা দিলেন দলকে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতানো এই কোচ। জিদানের পাশেই স্তব্ধ হয়ে বসে ছিলেন রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনা পেরেজ।

২০১৬ সালে রাফায়েল বেনিতেজকে বরখাস্ত করা হলে জিদানকে ম্যানেজারের দায়িত্ব দেন রিয়াল সভাপতি পেরেজ। এর পর থেকে ৩ মৌসুমে দলের হয়ে জিদান জিতেছেন মোট ৯টি ট্রফি। যার মধ্যে আছে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জয়ের বিরল রেকর্ড।

রিয়াল সমর্থকরা এই আচমকা সিদ্ধান্ত সহজেই কাটিয়ে উঠতে না পারলেও রিয়ালের ভবিষ্যৎ কোচ কে হবেন সেটা নিয়ে উদগ্রীব হয়ে উঠে। জিদান চলে যাওয়ার পর থেকেই অনেকের নাম শোনা যাচ্ছিলো।

বিদেশি গণ মাধ্যম থেকে জানা যায়, রিয়াল মাদ্রিদের প্রথম পছন্দ টটেনহ্যাম হটস্পারের কোচ মাউরিসিও পোচেত্তিনো। রিয়ালের পছন্দ হলেও এই গুঞ্জন তিনি নিজেই উড়িয়ে দেন। কেননা গত সপ্তাহেই এই আর্জেন্টাইন এই কোচ পাঁচ বছরের চুক্তি সম্পন্ন করেছেন টটেনহ্যামর সঙ্গে । তিনি রিয়ালের কোচ হওয়া প্রসঙ্গে বলেন, ‘আমি গত সপ্তাহেই চুক্তি সম্পন্ন করলাম। আমি এখানেই ভালো আছি, আমি কোথাও যাচ্ছি না’।

পোচেত্তিনোর এমন বক্তব্যের পর নতুন করে গুঞ্জন ওঠে রিয়াল মাদ্রিদ জার্মানির কোচ জোয়াকিম লোর প্রতি আগ্রহ দেখিয়েছে। কিন্তু আফসোস রিয়াল মাদ্রিদের জন্য। সেই আশায় পানি ঢেলে দেন জোয়াকিম লো নিজেই। তিনি এই গুঞ্জনের ব্যাপারে বলেন,

‘আমি রিয়াল মাদিদের কোচ হতে যাচ্ছি? তাহলে বলাই লাগে এই প্রস্তাব সরাসরি বাতিল করছি। রিয়াল মাদ্রিদ অবশ্যই ভালো কোচ খুঁজে পাবে। আমিও সবার মতন জিদানের পদত্যাগে অবাক হয়েছি’।

জোয়াকিমের এই বক্তব্যের পর বোঝাই যাচ্ছে তিনিও রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন না। সামনে বিশ্বকাপ। হয়তো এখন তিনি সেটা নিয়ে ভাবতে চাচ্ছেন না। এখন পরিস্থিতি অনুযায়ী বিশ্বকাপের আগে হয়তো রিয়াল মাদ্রিদ কাউকে খুঁজে পাবে না। তবে যেটাই হোক জিদান চলে যাওয়া বিশাল এক ধাক্কা রিয়াল মাদ্রিদের জন্য। তাঁর উত্তরসূরি কে হচ্ছেন এখন সেটাই দেখা পালা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here