যে সমীকরণে এখনও বিশ্বকাপ সেমিফাইনালে যেতে পারে পাকিস্তান

চলমান ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা দারুণ হয়েছিল। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রত্যাশিত জয়ের পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটে জিতেছিল তারা। এরপরই ছন্দ হারায় বাবর আজমের দল। টানা তিন ম্যাচ হেরে পাকিস্তানের সেমিফাইনাল খেলা নিয়েও তৈরি হয়েছে সংশয়। যদিও নানা সমীকরণে এখনও সেমিতে উঠার সুযোগ রয়েছে রিজওয়ানদের।

সেমিফাইনাল খেলতে হলে সর্বপ্রথম পাকিস্তানকে নিজেদের বাকি চারটি ম্যাচই জিততে হবে। শুধু তাই নয়, সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকেও। ৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট তালিকার পাঁচে রয়েছে পাকিস্তান। সমানসংখ্যক পয়েন্ট হলেও নেট রান রেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া আছে চারে।

বুধবার (২৫ অক্টোবর) নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। বড় কোনো অঘটন না ঘটলে ডাচদের বিপক্ষে অজিদের জয় এক প্রকার নিশ্চিতই বলা চলে। অস্ট্রেলিয়া আজ জিতলে দলটির পয়েন্ট বেড়ে হবে ৬। তখন নেট রান রেটের পাশাপাশি পয়েন্টেও এগিয়ে থাকায় শীর্ষ চার পাকাপোক্ত করে ফেলবে অস্ট্রেলিয়া।

আর সেক্ষেত্রে বাড়তি চাপ তৈরি হবে পাকিস্তানের ওপর। নিজেদের সবগুলো ম্যাচ জয়ের পাশাপাশি নেট রান রেট বাড়ানোর দিকেও বাড়তি মনোযোগ দিতে হবে বাবর-রিজওয়ানদের। কারণ, একাধিক দলের ১২ পয়েন্ট হলে নেট রান রেটে এগিয়ে থাকা দল সেমিফাইনালে উঠবে। এই মুহূর্তে পাকিস্তানের নেট রান রেট -০.৪০০।

ঋণাত্মককে এই নেট রান রেটকে ধনাত্মক বানাতে না পারলে পাকিস্তানের সেমিফাইনাল খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

পাকিস্তান নিজেদের পরবর্তী চার ম্যাচে লড়বে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে। চারটি দলেরই হারানোর সামর্থ্য রয়েছে পাকিস্তানকে। ফলে নেট রান রেট বাড়িয়ে সবগুলো ম্যাচ জেতা পাকিস্তানের জন্য কঠিনই বলা চলে, যদিও অসম্ভব নয়।