মানের জোড়া গোলে বায়ার্নকে হারিয়ে ইউসিএলের কোয়ার্টারে লিভারপুল

27

বায়ার্ন মিউনিখকে তাদের ঘরের মাঠে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে গত আসরের রানার্স আপ লিভারপুল।

বায়ার্নকে হারিয়ে কোয়ার্টারে লিভারপুল।

বায়ার্ন মিউনিখের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় শেষ ষোলোর ফিরতি পর্বে ৩-১ গোলে জিতেছে লিভারপুল। ইংলিশ দলটির হয়ে জোড়া গোল করেন সাদিও মানে। অন্য গোলটি ভার্জিল ভ্যান ডাইকের। অ্যানফিল্ডে প্রথম লেগ গোল শূন্য ড্র হয়েছিল।

আলিয়াঞ্জ অ্যারেনায় গুছিয়ে উঠতে একটু সময় নেয় লিভারপুল। নিজেদের মাঠে শুরুতে বেশি সময় পায়ে বল রাখা বায়ার্ন পায় প্রথম সুযোগ। দশম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও সুযোগ হাতছাড়া করেন রবের্ত লেভানদস্কি। ঠিকমতো বল নিয়ন্ত্রণে নিতে না পারায় শটই নিতে পারেননি এই পোলিশ ফরোয়ার্ড।

ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে বায়ার্নের রক্ষণে চাপ বাড়ায় লিভারপুল। আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ।

২৬তম মিনিটে লিভারপুলকে এগিয়ে নেন মানে। মাঝমাঠ থেকে ভ্যান ডাইকের উড়ে আসা বলে তার প্রথম স্পর্শ ছিল দুর্দান্ত। গোলরক্ষক মানুয়েল নয়ারকে বোকা বানিয়ে ফাঁকা জালে বল পাঠান ছন্দে থাকা মানে।

৩৯তম মিনিটে সৌভাগ্যের গোলে সমতায় ফেরে বায়ার্ন মিউনিখ। সের্গে জিনাব্রির নিচু ক্রস পোস্টের পাশ দিয়ে বাইরে পাঠানোর চেষ্টায় জালে পাঠিয়ে দেন জোয়েল মাতিপ। লিভারপুলের চতুর্থ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে আত্মঘাতী গোল করা এই ডিফেন্ডারের সামনে খুব বেশি বিকল্প ছিল না। কারণ, তার ঠিক পেছনেই ছিলেন অরক্ষিত লেভানদস্কি। তার গোল করতে স্রেফ একটা টোকা দিতে হতো।

৬৯তম মিনিটে আবার এগিয়ে যায় লিভারপুল। জেমস মিলনারের দারুণ কর্নারে সবার উঁচুতে লাফিয়ে চমৎকার হেডে বল জালে পাঠান ভ্যান ডাইক।

৭৫তম মিনিটে বিপজ্জনক জায়গা থেকে ঠিক মতো শট নিতে পারেননি মোহামেদ সালাহ। কোনোমতে দলকে বিপদমুক্ত করেন নয়ার। শট না নিয়ে শুরুতেই মানেকে বল বাড়াতে পারতেন সালাহ, ডি-বক্সে তিনি ছিলেন অরক্ষিত।

এই ভুল কিছুক্ষণ পর পুষিয়ে দেন সালাহ। ডি-বক্সের বাইরে থেকে উঁচু করে বল বাড়ান এই ফরোয়ার্ড। দারুণ হেডে নয়ারকে ফাঁকি দিয়ে ৮৪তম মিনিটে ব্যবধান বাড়ান মানে। বাকি সময়ে গোল পায়নি কোনো দলই।

এই জয়ে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম হটস্পারের পর ইংল্যান্ডের চতুর্থ দল হিসেবে এবারের আসরের কোয়ার্টার-ফাইনালে উঠল লিভারপুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here