ভারতের বিপক্ষে ম্যাচের আগে বৃষ্টির শঙ্কা

106

বৃষ্টি আর ‘পর্যাপ্ত সুবিধা’র অভাবে সোমবার অনুশীলন করা হয়নি। মঙ্গলবারও সেই গুড়ি গুড়ি বৃষ্টি। অনুশীলন করতে এসে অলস বসে থাকা। পরে বৃষ্টি থামলে নির্ধারিত সময়ের চেয়ে প্রায় আধা ঘণ্টা কম অনুশীলন করে হোটেলে ফিরেছে বাংলাদেশ দল। ম্যাচের দিনও বাগড়া দিতে পারে বৃষ্টি! যদি তাই হয় তবে গেমপ্ল্যান কেমন হবে, সেই হিসাব-নিকাশ মাথায় রেখে বাংলাদেশ দল ‘মানসিক প্রস্তুতি’ নিচ্ছে।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘ম্যাচের সময় কী হবে এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। পরিস্থিতি অনুযায়ী সামলাতে হবে। তারপরও যতটুকু মানসিক প্রস্তুতি দরকার আমরা সেটা নিচ্ছি। আমার মনে হয় শারীরিক প্রস্তুতির চেয়ে মানসিক প্রস্তুতি বেশি গুরুত্বপূর্ণ। যদি ম্যাচে বৃষ্টি হয় তখন কীভাবে খেলবো, এই জিনিসগুলো বিবেচনা করে মানসিক প্রস্তুতি নিতে পারলে তুলনামূলক ভালো কিছু হবে।’

নিদাহাস ট্রফিতে বাংলাদেশ-ভারতের আজকের ম্যাচটি তিন দলের জন্যই গুরুত্বপূর্ণ। সোমবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে ভারত পয়েন্ট টেবিলে শীর্ষে চলে গেছে। তিন ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট তাদের। আর তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা দ্বিতীয় স্থানে। দুই ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় বাংলাদেশ।

গ্রুপপর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কা লড়বে বাংলাদেশের বিপক্ষে। ১৬ মার্চ। তার আগে আজকের ম্যাচটিতে বাংলাদেশের বিপক্ষে ভারত হারলে আর শ্রীলঙ্কা তাদের শেষ ম্যাচ বাংলাদেশের বিপক্ষে জিতলে ফাইনালের সমীকরণ জটিল হয়ে যাবে। তখন তিন দলের পয়েন্ট হবে চার করে। রানরেটের হিসাবে ফাইনাল নিশ্চিত হবে শীর্ষ দুই দলের।

ভারত কাল জিতে গেলে ফাইনালে চলে যাবে। তখন বাংলাদেশ-শ্রীলঙ্কার শেষ ম্যাচটি থেকে আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে।

শ্রীলঙ্কার বিপক্ষে ২১৪ রান তাড়া করে জয়ের পর বাংলাদেশ বেশ আত্মবিশ্বাসী। তাই বলে আত্মতুষ্টিতে ভুগছেন না খেলোয়াড়রা। বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে সেই কথাই শোনা গেল।

‘এমন না যে আমরা অনেক কিছু করে ফেলেছি। কিন্তু ওই ম্যাচটা আমাদের এগিয়ে দিয়েছে। এখান থেকে ইতিবাচক দিকগুলো নিয়ে সামনের ম্যাচগুলো দেখবো।’

নিদাহাস ট্রফিতে প্রতি ম্যাচে রান উঠছে। যার কারণে ধক্কলটা যাচ্ছে বোলারদের ওপর দিয়ে। বাংলাদেশ আগে বল করলে চেষ্টা করবে উইকেট নষ্ট না করে বল করতে। যাতে ব্যাটসম্যানরা পরে তুলনামূলক ভালো ব্যাট করতে পারেন।

‘ব্যাটিং সহায়ক উইকেটে আপনি যত কম নষ্ট করবেন, যখন চেজ করবেন আপনার ব্যাটসম্যানদের জন্য কিছুটা হলেও সহজ হবে। এই জিনিসগুলো আমাদের চিন্তায় আছে।’

সূত্র : চ্যানেল আই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here