‘বিশ্বকাপে শেষ চারদলের একটি হবে বাংলাদেশ’

বিশ্বকাপের প্রথম ২০ ম্যাচ ইতিমধ্যেই শেষ হয়েছে। এদিকে বিশ্বকাপ শুরুর আগে থেকেই চলছে নানা ভবিষ্যদ্বাণী আর অনুমান। কোন দল চ্যাম্পিয়ন হতে পারে বা কারাইবা সেরা চারে খেলবে, তা নিয়েই হয়েছে এসব ভবিষ্যদ্বাণী। বিশ্বকাপে প্রতিটি দল কমপক্ষে তিনটি করে ম্যাচ খেলার পর কিছু কিছু ক্ষেত্রে সেসব ভবিষ্যদ্বাণীর পক্ষে যৌক্তিকতাও দেখা যাচ্ছে। তবে খেলা বাকি আরও অনেক। তাই থেমে নেই এসব ভবিষ্যদ্বাণীও।

বিশ্বকাপের সেরা চারে কারা থাকতে পারে? -এমন প্রশ্নে অধিকাংশ সাবেক খেলোয়াড়ের বেছে নেওয়া নামগুলো প্রায় একই। সেরা চারে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ডের নামই বলছেন বেশিরভাগ বোদ্ধা। কিন্তু তলানির দিকে কোন চারটি দল থাকতে পারে? -এমন আলোচনা খুব একটা নেই। তাই এই প্রশ্নটাই করা হয়েছিল ভারতের উইকেটকিপার-ব্যাটার দিনেশ কার্তিককে।

ভারতের এই উইকেটকিপার-ব্যাটারের কথায় অবশ্য বাংলাদেশের ক্রিকেটভক্তরা হতাশ হওয়ার কথা। তার মতে, তলানিতে থাকা চার দলের একটি হবে বাংলাদেশ। এখনো ছয় ম্যাচ বাকি থাকলেও বাংলাদেশ খুব একটা ভালো করবে না বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ‘আমার মনে হয়, শেষ চার দল হবে বাংলাদেশ, নেদারল্যান্ডস, আফগানিস্তান ও শ্রীলংকা। গত কিছুদিন শ্রীলংকা ভালো খেলছে না। ওদের অধিনায়কও টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। দলটা কিছুটা অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়। তবে এই মুহূর্তে এমনটাই মনে হচ্ছে আমার।’