পয়েন্ট টেবিলে বড় পরিবর্তন, শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফির স্বপ্ন!

ইংল্যান্ডের এক জয়েই পালটে গেল বিশ্বকাপের পয়েন্ট টেবিলের চিত্র। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ব্যাটে বলের দুর্দান্ত দাপট দেখিয়ে ১৮০ রানের বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। এটি তাদের টুর্নামেন্টে দ্বিতীয় জয়। একইসঙ্গে নেদারল্যান্ডসের ৬ষ্ঠ পরাজয়। এই জয়ের ফলে বাংলাদেশ, নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কার মত ইংলিশদের পয়েন্টও হয়েছে ৪।

৮ম রাউন্ডের ম্যাচ শেষে পয়েন্ট টেবিলেও এসেছে নাটকীয় পরিবর্তন। এতদিন তালিকার দশে থাকা ইংলিশরা এক লাফে উঠে এসেছে ৭ম স্থানে। আর বাংলাদেশ আগের দিনেই ৭ম স্থানে থাকলেও আজ নেমে গিয়েছে ৮ম স্থানে। ৯ম আর ১০ম স্থানে আছে শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস। এই চার দলেরই পয়েন্ট ৪।

এমন অবস্থায় জমে উঠেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়ার লড়াইটাও। আইসিসির ঘোষণা অনুযায়ী, বিশ্বকাপের লিগ পর্বে সেরা ৭ এবং আয়োজক পাকিস্তান থাকবে ২০২৫ সালের আইসিসি ইভেন্টে। পাকিস্তান আগেই সেরা সাতে থাকায়, এবার হিসেব যাচ্ছে সেরা ৮ পর্যন্ত। যেখানে বাংলাদেশের স্বপ্নটাই এবার পড়েছে হুমকির মুখে।

সেরা ৮ এর মধ্যে ৬ পর্যন্ত নিশ্চিত হয়েছে আগেই। ৭ম এবং ৮ম স্থানের জন্য লড়ছে ৪ দেশ। সবারই পয়েন্ট সমান। শেষ দিনে তাই কোন কারণে অজিদের বিপক্ষে পা হড়কালেই বিপদে পড়বে বাংলাদেশ। হারলেও নিশ্চিত করতে হবে কম ব্যবধানের পরাজয়। নয়ত এখন পর্যন্ত রানরেটে এগিয়ে থাকার সব হিসেবই বিফলে যাবে।

এই মুহূর্তে ৭ম স্থানে থাকা ইংল্যান্ডের রানরেট -০.৮৮৫। আটে থাকা বাংলাদেশের নেট রানরেট -১.১৪২ আর লঙ্কানদের রানরেট -১.১৬০। নেদারল্যান্ডসের নেট রানরেট -১.৬৩৫। শেষ রাউন্ডে ইংল্যান্ডের প্রতিপক্ষ পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। লঙ্কানরা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে আর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।