নিষিদ্ধ হয়েও র‍্যাংকিংয়ের শীর্ষে রাবাদা

92

পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে বল হাতে যেভাবে আগুন ঝড়িয়েছেন, তাতে কাগিসো রাবাদার বোলার র‌্যাংকিংয়ে এক নাম্বার জায়গাটি ফেরত পাওয়ার বিষয়টি অনুমিতই ছিল। এক টেস্টেই ১১ উইকেট নেয়া দক্ষিণ আফ্রিকান এই পেসার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন মাইলফলক গড়েই। এবার ক্যারিয়ারে প্রথমবারের মতো ৯০০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটি নিশ্চিত করলেন তিনি।

রাবাদার রেটিং পয়েন্ট এখন ৯০২। ৯০০-এর উপর রেটিং পয়েন্ট নিয়ে তার আগে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠার রেকর্ড আছে কেবল দক্ষিণ আফ্রিকার চারজন পেসারের- ভারনন ফিলেন্ডার, শন পোলক আর ডেল স্টেইন। রাবাদার উত্থানে এক ধাপ নিচে নেমে দুইয়ে চলে গেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

রাবাদার এই র‌্যাংকিংয়ের শীর্ষ উঠার খবরটি এমন দিনে এলো, যার একদিন আগেই চারটি ডিমেরিট পয়েন্ট নিয়ে দুই টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন এই পেসার। এতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের বাকি দুই টেস্টে খেলতে পারবেন না তিনি, যদি না দক্ষিণ আফ্রিকা আপিলে শাস্তি কমাতে পারে।

এদিকে পোর্ট এলিজাবেথ টেস্টের পর র্যাংকিংয়ে চোখে পড়ার মতো পরিবর্তন এসেছে আরও দুইজনের- দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স আর অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক।

পোর্ট এলিজাবেথে অপরাজিত ১২৬ আর ২৮ রানের দুটি ইনিংসে ব্যাটসম্যান র্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন ডি ভিলিয়ার্স। সাত নাম্বার অবস্থান থেকে তিনি সরিয়ে দিয়েছেন পাকিস্তানের আজহার আলীকে।

অজি পেসার মিচেল স্টার্কের পরিবর্তনটা অবশ্য নেতিবাচক। পোর্ট এলিজাবেথে মাত্র এক উইকেট পাওয়া এই পেসার চার ধাপ পিছিয়ে নয় নাম্বারে নেমে গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here