নাইট গার্ড থেকে অভিষেকেই বিশ্বরেকর্ড; শামার জোসেফের হার না মানা গল্প

দেড় বছর আগেও একটি সিকিউরিটি সংস্থায় নৈশপ্রহরীর চাকরি করতেন শামার জোসেফ। জীবন কি অদ্ভুত! নাটকীয় পালাবদলে সেই তিনি এখন টেস্ট অভিষেকের প্রথম বলে নিলেন স্মিথের উইকেট, সাথে অস্ট্রেলিয়ার মতন প্রতিপক্ষের বিপক্ষে নিয়ে নিলেন পাঁচ উইকেট। গড়লেন বিশ্বরেকর্ড।

অ্যাডিলেট টেস্টের দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের ১৮৮ রানের জবাবে ২৮৩ রানে অলআউট হয়েছে অজিরা। অজিদের ইনিংস মুড়ে ৯৪ রানে পাঁচ উইকেট নেন বাঁহাতি পেসার শামার।

গায়ানার প্রত্যন্ত গ্রাম বারাকারা থেকে ভীষণ প্রতিকূলতা সয়ে উঠে আসা শামার মাত্র পাঁচটি প্রথম শ্রেণীর অভিজ্ঞতা নিয়ে নামেন টেস্টে। ক্রিকেটের টানে গেলো বছর জানুয়ারিতেই ছেড়েছিলোন নাইট গার্ডের চাকরি। আর এই বছর জানুয়ারীতে হলো তার ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক।

এগারো নম্বরে ব্যাট করতে নেমে প্রথম দিলে দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেন তিনি। পরে বল হাতেও শুরুতেই দেখান ঝলক। নিজের প্রথম বলেই আউট করে দেন স্টিভেন স্মিথের মতন ব্যাটারকে। প্রথম দিনে ফেরান মারশান লাবুশানেকেও।

দ্বিতীয় দিনে নেমে শুরুতে ওয়েস্ট ইন্ডিজকে সাফল্য পাইয়ে দেন তিনিই। আউট করেন ক্যামেরন গ্রিনকে। এরপর ট্রেভিস হেডের ব্যাটে এগিয়ে যায় অস্ট্রেলিয়া।

জাস্টিন গ্রেইভস, আলজেরি জোসেফ, কেমার রোচরাও চেপে ধরলে অজিরা আরেক প্রান্তে উইকেট হারাচ্ছিল। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে ১৩৪ বলে ১১৯ রানের ইনিংস খেলেন হেড। তাতে ৯৫ রানের লিড পেয়ে যায় অস্ট্রেলিয়া।

ব্যাট হাতে ৩৬ রানের পর বল হাতে প্রথম বলে উইকেট এবং ৫ উইকেট নিয়ে এদিন ইতিহাস গড়েন জোসেফ। ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে অভিষেকের প্রথম বলে উইকেট নিয়ে একই ম্যাচে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন।

প্রথম বোলার হিসেবে যিনি রেকর্ডটা করেছেন তিনি অবশ্য মাঠেই দেখেছেন তার রেকর্ড ভাঙতে। প্রথম বোলার হিসেবে এই রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন। তিনিও খেলছেন এই টেস্টে। নিজের রেকর্ড ভাঙতে দেখলেও নিশ্চয়ই এমন এক ক্রিকেটারের উঠে আসায় খুশি হবেন নাথান লায়নও।